কর্ম করে জীবন চলাতে চান সংগ্রামী হাবিবুর

প্রতিবন্ধকতা জয় করে মাস্টার্স পাশ
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ years ago

মো. হাবিবুর রহমান হাবিব। জন্ম ১৯৯০ সালে। দৃষ্টিশক্তি হারিয়েছেন জন্মের তিন বছর পর। দৃষ্টি হারানোর পরপর হারান বাবাকে। মায়ের উৎসাহে ভর্তি হন বিদ্যালয়ে। ২০০৫ সালে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। ২০০৭ সালে কৃত্বিত্বের সাথে উচ্চমাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন। জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ২০১৩ সালে অনার্স, ২০১৪ সালে মাস্টার্স দ্বিতীয় শ্রেণিতে পাশ করেন। হাবিবুরের এক ভাই, দু’বোন নিজ সংসার নিয়ে ব্যস্ত। বৃদ্ধ মা জোহরা বেগমকে নিয়ে হাবিবুরের সংগ্রামী পথচলা। তিনি সিরাজগঞ্জ জেলার কাজীপুর উপজেলার নিশ্চিন্তপুর ইউনিয়নের ভুরঙ্গি গ্রামের মৃত আবদুস সুবহান মিয়ার ছেলে।
শুক্রবার জুমার নামাজের সময় দেখা যায়, বাগিচাগাও বড় মসজিদের সামনে একটি পুটলি নিয়ে বসে আছেন হাবিবুর। তার কাছে আছে মাস্ক, কলম, নিল কাটার, ছোট কেছি, টিস্যু প্যাক, চিরনিসহ দৈনন্দিন জীবনের ব্যবহার্য কিছু পণ্য।

নিজেকে উদ্যোক্তা দাবী করা দৃষ্টি প্রতিবন্ধী হাবিবুর রহমান হাবিব বলেন, আমি পড়ালেখা করেছি। আমার শিক্ষা আছে, তাই কর্মকরে খাই। ভিক্ষাবৃত্তি হারাম। নবীবির শিক্ষা করো না ভিক্ষা, মেহনত করে সবে। তাই আমি কর্মের জন্য সিরাজগঞ্জ থেকে কুমিল্লা এসেছি। একজন সুবর্ণ নাগরিক হিসাবে সমাজ সেবা অধিদপ্তর থেকে মাসে ৭৫০ টাকা পাই। এ টাকায় জীবন চলে না। তাই বহু চাকরির পরীক্ষা দিয়েছি। আমি দৃষ্টি প্রতিবন্ধী তাই কেহ চাকরিতে নিতে চায় না। চাকরির বয়সও চলে গেছে। তাই আমি এসব পণ্য রাজগঞ্জ বাজার থেকে ক্রয় করে কুমিল্লা শহরে বিক্রি করি। বিক্রি যা হয়, আমার খাবারের টাকা হয়।