কুমিল্লা জুড়ে ডেঙ্গু আতঙ্ক

# জাঙ্গালিয়া ও শাসনগাছা বাস টার্মিনালে লার্ভা পাওয়া গেছে---ডেপুটি সিভিল সার্জন #কুমেক হাসপাতালে ৩২ শয্যার ডেঙ্গু কর্নার রয়েছে --- পরিচালক ,কুমেক #নিজের বাসা বাড়ি নিজে পরিষ্কার রাখতে হবে----কুসিক মেয়র
সুফিয়ান রাসেল ।।
প্রকাশ: ১০ মাস আগে

কুমিল্লায় ডেঙ্গু রোগী বাড়ছে। এ মশার লার্ভা পাওয়া গেছে নগরীতে। গতকাল রোববার পর্যন্ত কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে পাঁচজন ও মুরাদনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনজন ভর্তি হয়েছেন। সুস্থ হয়েছেন সদর হাসপাতালের সাত জন। সিভিল সার্জন কার্যালয়ের দাবি, আক্রান্তরা অন্য জেলা থেকে ডেঙ্গু বহন করে এনেছেন। তারা কেউ কুমিল্লায় আক্রান্ত হননি।
কুমিল্লা সদর (জেনারেল) হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আব্দুল করিম জানান, আজ (রবিবার) পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে কেউ ভর্তি হননি। সম্প্রতি সাতজন রোগী ভর্তি হয়েছিলেন। তাদের সবাই পূর্ণ সুস্থ হয়ে ছাড়পত্র পেয়েছেন।
সিনিয়র চিকিৎসক, মেডিসিন বিশেষজ্ঞ ডা. মাহবুবুল ইসলাম মজুমদার বলেন, আমরা যদি একটু সচেতন হই এবং এই এডিস মশার উৎসস্থল ধ্বংস করি তবে খুব দ্রুত ডেঙ্গুর হাত থেকে রক্ষা পাওয়া যাবে। মশার লার্ভা সাধারণত স্থায়ী পানিতে দ্রুত ছড়িয়ে পড়ে।বাসার বারান্দায় রাখা গাছের টব, প্লাস্টিকের ব্যাগ, টিনের কৌটা, ডাবের খোসা, প্লাস্টিকের বোতলে পানি জমতে দেয়া যাবে না।
মুরাদনগর রামচন্দ্রপুরের বাসিন্দা সেফালি বেগম। তিনি জানান, ঈদের ছুটিতে পরিবারের সবাই ঢাকা বেড়াতে গিয়েছেন। তার এগারো বছরে ছেলে ডেঙ্গু আক্রান্ত হয়েছে। এছাড়া ঘরের অন্য কোন সদস্য আক্রান্ত হয়নি। যে বাসায় তারা বেড়াতে গিয়েছে, সে পরিবারেরও কোন সদস্য ডেঙ্গু আক্রান্ত নয়।
কুমিল্লা জেলা ডেপুটি সিভিল সার্জন ডা. নিসর্গ মেরাজ চৌধুরী বলেন, কুমিল্লার জাঙ্গালিয়া বাস টার্মিনাল ও শাসনগাছা বাস টার্মিনালে ডেঙ্গু মশার লার্ভা পাওয়া গেছে। কুমিল্লার মুরাদনগরে তিনজন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। তারা উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে সেবা নিচ্ছেন। তবে তারা এটি বহন করে এনেছেন। নিজ বাড়িতে আক্রান্ত হননি।
চাঁদপুরের মোহন আলী জানান, তিনি গত তিনমাসে নিজ জেলা চাঁদপুরের বাহিরে কোথাও যাননি। প্রায় দু’ সাপ্তাহ জ্বর থাকার পর জানতে পেরেছেন তিনি ডেঙ্গু আক্রান্ত। কোথায়, কিভাবে আক্রান্ত হয়েছেন? এ প্রশ্নে মোহন আলী বলেন, সেটা জানি না। নিজ বাড়ি আর মাছের খামারে ছিলাম। কোথাও বেড়াতে যাইনি।
কুমিল্লা সিটি কর্পোরেশন মেয়র আরফানুল হক রিফাত জানান, আমাদের ২৭ ওয়ার্ডের কাউন্সিলর অফিসে মশক নিধনের ফগার মেশিন আছে। একটি করে স্পে মেশিন দিয়েছি। সবখানে ক্যামিকেল ছিটানো হয়েছে। আজ বৃষ্টি হচ্ছে। বৃষ্টিতে এটার কার্যকরিতা কম। দু’টা বাস টার্মিনালে মশার লার্ভা ধ্বংসে কাউন্সিলরকে নির্দেশনা দেওয়া আছে। আমাদের লোকজন কাজ করতেছে। নাগরিকরা নিজেদের বাসা বাড়ি যদি পরিষ্কার রাখে। কোথাও পানি জমতে না দেয় ডেঙ্গু থেকে আমরা রেহাই পাবো।
কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতাল পরিচালক ডাঃ মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী বলেন, ঈদের পর ডেঙ্গু আক্রন্ত হয়ে এ হাসপাতালে মোট পাঁচজন ভর্তি হয়েছেন। তারা কুমিল্লার বাসিন্দা। ডেঙ্গু আক্রন্ত হয়েছে ঢাকা ও চাঁদপুরে। তাদের বিশেষায়িত কক্ষে মশারির নিচে রাখা হয়েছে। সর্বাক্ষণিক চিকিৎসক ও নার্সের তত্বাবধায়নে তারা সেবা পাচ্ছেন। এছাড়াও পুরুষ ডেঙ্গু রোগীদের জন্য ১৬ শয্যা, নারী ডেঙ্গু রোগীদের জন্য ১৬ শয্যা আমরা ডেঙ্গু কর্নার প্রস্তুত রেখেছি। গত এক বছরে আমাদের হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে মৃত্যু বরণ করেননি।