কুমিল্লা মহানগর আ.লীগের একক প্রার্থী ঘোষণা এমপি বাহার কন্যা সূচনা

কুমিল্লা সিটির উপনির্বাচন
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৩ মাস আগে

কুমিল্লা সিটি কর্পোরেশনের (কুসিক) মেয়র পদের উপনির্বাচনে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের প্রার্থী হিসেবে সমর্থন দিয়ে ডা. তাহসীন বাহার সূচনার নাম ঘোষণা করা হয়েছে। সূচনা মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। তিনি কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহারের কন্যা।
বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) রাতে কুমিল্লা শিল্পকলা একাডেমির অডিটোরিয়ামে মহানগর আওয়ামী লীগের এক জরুরী বর্ধিত সভায় দলের নেতাকর্মীরা এ সিদ্ধান্ত নেয়। এতে সভাপতিত্ব করেন মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার।
সরেজমিনে গিয়ে জানা গেছে, বৃহস্পতিবার সন্ধ্যায় বর্ধিত সভায় অংশগ্রহণের জন্য চিঠি দিয়ে দাওয়াত দেওয়া হয় মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, সেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ ও শ্রমিক লীগসহ দলের বিভিন্ন অঙ্গসংগঠনের কমিটির নেতাকর্মীদের। সন্ধ্যা সাড়ে ছয়টায় সভা শুরু হয়। রাত ৮টার দিকে সভার সভাপতি ও কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য জানতে চান- কারা কুমিল্লা সিটি কর্পোরেশনের উপনির্বাচনের প্রার্থী হতে চান। হাত তুলুন। এ সময় প্রথমে হাত তোলেন আওয়ামী লীগের প্রবীণ নেতা শ্যামল ভট্টাচার্য। তিনি দাঁড়িয়ে প্রার্থী হতে চান। এরপরে দাঁড়ান কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি ও কুমিল্লার সরকারি কৌঁসুলি (পিপি) মো. জহিরুল ইসলাম সেলিম। তিনি দাঁড়িয়ে নিজে প্রার্থী হতে চাওয়ার কথা বলেন। পরে তিনি বলেন, আমি মনোনয়ন নিলেও হাউস চাইলে আমার ভাতিজি তাহসীন বাহার সূচনাকে সমর্থন দেবো। তখন নেতাকর্মীরা সূচনার নামে স্লোগান দিতে থাকেন। এ সময় জহিরুল ইসলাম সেলিম বলে ওঠেন, আমি আমার ভাতিজিকে সমর্থন করে মনোনয়ন প্রত্যাহার করে নিলাম। পরে শ্যামল ভট্টাচার্যও তাহসীন বাহার সূচনাকে সমর্থন দিয়ে একত্রে কাজ করার ঘোষণা দেন। সভার শেষে নেতাকর্মীরা আওয়ামী লীগের সমর্থিত প্রার্থী হিসেবে তাহসিন বাহার সূচনাকে সমর্থন দেয়। পরে আওয়ামী লীগের মহানগর সভাপতি ও সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার কুসিকের উপ নির্বাচনে তাহসীন বাহার সূচনার নাম মহানগর আওয়ামী লীগের মেয়র প্রার্থী হিসেবে ঘোষণা দেন।
নিজের নাম ঘোষণার পর অনুভূতি জানাতে গিয়ে তাহসিন বাহার সূচনা বলেন, আমি আবেগাপ্লুত। আমি সামনের পথচলায় সকলের সহযোগিতা ও ভালোবাসা চাই। সবাইকে ঐক্যবদ্ধ থেকে কাজ করতে হবে। তাহলে আমাদের বিজয় সুনিশ্চিত। বাবার মতোই আমি সবার পাশে থাকতে চাই।
তাহসীন বাহার সূচনা আরো বলেন, আধুনিক কুমিল্লা সিটি করপোরেশন গড়তে নগরবাসীকে সাথে নিয়ে কাজ করবো। এ কুমিল্লার মানুষ আমাদের প্রতি সব সময় আস্থা রেখেছে, এবারও রাখবেন। গত দুই নির্বাচনে নেতাকর্মীদের সাথে নিয়ে আওয়ামী লীগের হয়ে কাজ করেছি। তৃণমূলের নেতাকর্মীদের হয়ে কাজ করছি সব সময়। নেতাকর্মীদের আরও কাছে যেতে চাই আমি। অনেক প্রবীণ নেতা আছেন ,যারা আমার বাবার সঙ্গে রাজনীতি করেন। তারা সবাই আমাকে সমর্থন দিয়ে কৃতজ্ঞ করছেন।
সভায় উপস্থিত সকলে সূচনাকে সমর্থন দিলে এক পর্যায়ে মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার বলেন, আমি আজকে খুবই আনন্দিত। কারণ আমার মেয়ে তাঁর চাচাদের মন জয় করতে পেরেছে। সে তার বড় ভাইদের মন জয় করতে পেরেছে। আমি বিশ^াস করি তাহসীন বাহার তার ছোট ভাইদের নিয়ে অনেকদূর এগিয়ে যাবে। আমাদের দলকে এগিয়ে নেবে।
এমপি বাহার আরো বলেন, আমার মেয়ে হিসেবে তার কথা বলছি না। তার ধমনিতে আমার রক্ত আছে, তাই আমি বিশ^াস করি সে আমার মতোই জনগণের জন্য কাজ করতে পারবে। কুমিল্লা সিটিকে একটি আধুনিক সিটি হিসেবে গড়ে তুলবে সে।
সবশেষ ২০২২ সালের ১৫ জুন অনুষ্ঠিত কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) তৃতীয় নির্বাচনে প্রথমবারের মতো আওয়ামী লীগের প্রার্থী হিসেবে মেয়র নির্বাচিত হয়েছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত। গত বছরের ১৩ ডিসেম্বর সন্ধ্যা সোয়া ছয়টার দিকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে মারা গেছেন তিনি। তাঁর মৃত্যুতে ১৮ ডিসেম্বর মেয়রের পদ শূন্য হয়। উদ্ভূত পরিস্থিতিতে ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।
গত ২২ জানুয়ারি কুমিল্লা সিটি করপোরেশনের (কুসিক) মেয়র পদে উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আগামী ১৩ ফেব্রুয়ারি। আগামী ৯ মার্চ ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএমে) মাধ্যমে মেয়র পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। এবারের সিটি নির্বাচনে কাউকে নৌকা প্রতীক বা সমর্থন দিচ্ছে না আওয়ামী লীগ। বিষয়টি এরই মধ্যে গণমাধ্যমে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, কুমিল্লা সিটিতে আওয়ামী লীগের রাজনীতি দু’টি ধারায় বিভক্ত। একটি পক্ষের নেতৃত্বে আছেন কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগের সভাপতি আ ক ম বাহাউদ্দিন বাহার। আরেকটি পক্ষের নেতারা বাহার বিরোধী হিসেবেই পরিচিত। বিরোধীদের মধ্যে এমপি বাহারের দীর্ঘদিনের রাজনৈতিক প্রতিপক্ষ কুমিল্লার বর্ষিয়ান আওয়ামী লীগ নেতা প্রয়াত আফজল খানের পরিবারও রয়েছে। আফজল খানের মৃত্যুর পর তাঁর মেয়ে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের নির্বাহী সদস্য ও সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য আঞ্জুম সুলতানা সীমার ওই রাজনৈতিক বিরোধ চলছে। এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে এমপি বাহার নৌকার প্রার্থী ছিলেন। তাঁর বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী হিসেবে ঈগল প্রতীক নিয়ে নির্বাচন করে পরাজিত হয়েছেন সীমা।
কুসিকের মেয়র পদে উপপনির্বাচনে এমপি বাহারের বাইরে আওয়ামী লীগের অপর ধারার হেবিওয়েট প্রার্থী হিসেবে বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) পর্যন্ত মনোনয়ন সংগ্রহ করেছেন মহানগর আওয়ামী লীগের উপদেষ্টা ও কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সাবেক ভিপি নুর-উর রহমান মাহমুদ তানিম।
বৃহস্পতিবার রাতে নুর-উর রহমান মাহমুদ তানিম বলেন, আমার এবং আমার কর্মীদের শেষ রক্তবিন্দু থাকা পর্যন্ত ভোটের মাঠে থাকবো, ইনশা-আল্লাহ।