জামতলায় তিননদী পরিষদের ২১ দিনের অনুষ্ঠান শুরু

প্রতিদিন বিকাল চারটা থেকে সন্ধ্যা পর্যন্ত এ অনুষ্ঠান চলবে
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

 

আবু সুফিয়ান রাসেল।।
কুমিল্লায় তিননদী পরিষদের ২১ দিন ব্যাপী অনুষ্ঠান শুরু হয়েছে। বুধবার (১ ফেব্রুয়ারি) নগর শিশু উদ্যানের জামতলায় সাদামাটা আয়োজনে জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

তিননদী পরিষদ কুমিল্লার সভাপতি আবুল হাসানাত বাবুলের সভাপতিত্বে অতিথি ছিলেন কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক আমির আলী চৌধুরী, কুমিল্লার পুলিশ সুপার আ. মান্নান, তিননদী পরিষদ কুমিল্লার সাধারণ সম্পাদক কাউন্সিলর জমির উদ্দিন খান জম্পি, নবাব ফয়জুন্নেসা বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাশেদা আক্তার প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনা করেন
সুমাইয়া হাসানাত সময়। ২১ দিনের অনুষ্ঠানের প্রথম দিন গান, কবিতা ও নৃত্য পরিবেশন করে নবাব ফয়জুন্নেসা বিদ্যালয়ের ছাত্রীরা।

কুমিল্লার পুলিশ সুপার আ. মান্নান বলেন, এটি ব্যতিক্রম আয়োজন। ৪০ বছর অব্যাহত আছে। আমরা স্মার্ট বাংলাদেশ তৈরিতে দেশ প্রেমিক নাগরিক চাই। আমরা যদি ভাষার ইতিহাস না জানি। স্বাধীনতার ইতিহাস না জানি। বঙ্গবন্ধুকে আগামী প্রজন্মের নিকট তুলে ধরতে না পারি, তাহলে স্মার্ট বাংলাদেশ স্বার্থক হবে না। তাই এ ইতিহাস চর্চার মঞ্চ এ তিননদী পরিষদের মঞ্চ।

অধ্যক্ষ অধ্যাপক আমির আলী চৌধুরী বলেন, ২১ দিন ব্যাপী অনুষ্ঠান আর কোথাও হয় না। বাংলা ভাষার প্রতি ভালোবাসা। ভাষা আন্দোলনে কুমিল্লার অবদান অনেক। এ অনুষ্ঠান অব্যাহত থাকুক।
সভাপতি আবুল হাসানাত বাবুল বলেন, তিননদী পরিষদ কুমিল্লার একটি সাংস্কৃতিক সংগঠন। মেঘনা, গোমতী ও তিতাস এই নদী তিনটির কথা মনে রেখেই সংগঠনটির নামকরণ করা হয়েছে। ৪০ বছরে পা রেখেছে তিন নদী পরিষদ। ভাষা আন্দোলন আর স্বাধীনতার ইতিহাস নিয়ে ২১ দিন ব্যাপী অনুষ্ঠান আয়োজন করছে সংগঠন। পহেলা ফেব্রুয়ারি থেকে ২১ ফেব্রুয়ারি চলবে ভাষার কথা, গান আর কবিতা। টাউন হলের বাহিরে আমরা একটি মঞ্চ ও দর্শক শ্রেণি তৈরি করতে পেরেছি। তাই আগামী ২০ দিন সবার সহযোগীতা চাই।
প্রসঙ্গত, প্রতিদিন বিকাল চারটা থেকে সন্ধ্যা পর্যন্ত এ অনুষ্ঠান চলবে।