পদোন্নতি নিয়ে ক্ষোভ ২৪০০ কৃষি কর্মকর্তার, বদলি আতঙ্কে ১০ হাজার

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ years ago

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপসহকারী কৃষি কর্মকর্তাদের পদোন্নতি দিতে গিয়ে বিস্মকর ঘটনা ঘটিয়েছে বলে অভিযোগ উঠেছে। ৩৫ বছর পর ২৭৯০ জন কর্মকর্তার মধ্যে পদোন্নতি নিয়েছেন ৪০০ জন। নিজ বেতনে একই গ্রেডে চলতি দায়িত্বে পদোন্নতির ঘটনা দেশের এবং বিশে^ একটি নজির বিহীন ঘটনা বলে কৃষি কর্মকর্তারা জানিয়েছেন। এদিকে বদলি আতঙ্কে আছেন ১০ হাজার উপসহকারী কৃষি অফিসার।
সূত্রমতে, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাঠ পর্যায়ে উপসহকারী কৃষি কর্মকর্তার পদ সংখ্যা প্রায় ১৫ হাজার। প্রতিটি ইউনিয়নে ৩জন করে কর্মকর্তার পদ রয়েছে। ইতোমধ্যে সরকার ২০১৮ সালের ২২ অক্টোবর থেকে তাদের পদ মর্যাদা ২য় শ্রেণির ১০ম গ্রেডে উন্নীত করেন। বেতন বৈষম্য নিরসন সংক্রান্ত মন্ত্রীসভা এবং প্রধানমন্ত্রীর নীতিগত অনুমোদনের পরও কৃষি মন্ত্রণালয় তাদের পদমর্যাদা ও বেতন উন্নীত করার গেজেট প্রকাশ করেনি। এর মধ্যে উপসহকারী কৃষি কর্মকর্তাদের গ্রেডেশন নং ৬৮৪৮ থেকে ৯৬৩৭ পর্যন্ত ২৭৯০ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়ার জন্য গত বছরের ২১ সেপ্টেম্বর তাদের চাকরির তথ্য চাওয়া হয়। যারা ইতোমধ্যে তাদের চাকরির ৩৫ বছর অতিবাহিত করেছেন। এই ২৭৯০জন কর্মকর্তার মধ্যে মাত্র ৪০০ জন পদোন্নতি নিতে আগ্রহ প্রকাশ করে তাদের তথ্য দিয়েছেন। এ প্রেক্ষিতে চলতি বছরের বিগত ২০ ফেব্রুয়ারি পর্যন্ত ৫ দফায় প্রায় ৪০০ জনকে তাদের নিজ বেতনে চলতি দায়িত্বে সহকারী কৃষি সম্প্রসারণ অফিসার পদে পদোন্নতির আদেশ জারি করে কর্তৃপক্ষ।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা জানান, নিজ বেতনে একই গ্রেডে চলতি দায়িত্বে পদোন্নতির এই ঘটনা দেশের এবং বিশে^র ইতিহাসে একটি নজির বিহীন ঘটনা। এদিকে পদোন্নতি প্রাপ্ত কর্মকর্তাদের কয়েকজন জানান- তাদেরকে নিজ জেলা ও অঞ্চলের বাইরে পদায়ন করা হয়েছে। পদোন্নতিজনিত কারণে তাদের বেতন কমে গেছে। ২০১৫ সালের পে-স্কেল অনুযায়ী তারা চলতি দায়িত্বের মাসিক ১৫০০ টাকা ভাতা প্রাপ্য। কিন্তু তাদেরকে কোন ভাতা প্রদান করা হচ্ছে না।
এদিকে বদলি আতঙ্কে আছেন ১০ হাজার উপসহকারী কৃষি অফিসার। চলতি বছরের জেলা প্রশাসক সম্মেলনে মাদারীপুর জেলা প্রশাসক উপসহকারী কৃষি অফিসারদেরকে তাদের নিজ জেলার বাইরে বদলির প্রস্তাব করেন। এ প্রেক্ষিতে কৃষি মন্ত্রণালয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ইউনিয়ন পর্যায়ে কর্মরত প্রায় ১৫ হাজার উপসহকারী কৃষি কর্মকর্তাকে তাদের নিজ জেলার বাইরে বদলির নির্দেশ জারি করেছেন। এই ১৫ হাজার কর্মকর্তার মধ্যে প্রায় ১০ হাজার কর্মকর্তা তাদের নিজ জেলা উপজেলায় কর্মরত রয়েছেন।
ডিপ্লোমা কৃষিবিদ ইন্সটিটিউশনের মহাসচিব আলফাজ উদ্দিন বলেন, ৩০ বছর পর পদোন্নতি পেয়েও অনেক তা নিচ্ছেন না। কারণ এখানে তাদের কোন বেতন বাড়েনি। এটা তাদের সাথে প্রহসন করা হয়েছে। এদিকে জেলার বাইরে বদলি না করতে মন্ত্রী পরিষদ সচিবকে স্মারকলিপি দেয়া হয়েছে। এ বিষয়ে তিনি প্রধানমন্ত্রী, কৃষিমন্ত্রী ও কৃষি সচিবসহ সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন।