ঢাকা চট্রগ্রাম মহাসড়কের গৌরীপুরে ৩৩ হাজার ভোল্টের বিদ্যুতের খুঁটি

# যে কোন সময় ঘটতে পারে দুর্ঘটনা
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের ৩৩ হাজার ভোল্টের বিদ্যুৎ লাইনের খুঁটি থাকা অবস্থায় চলছে হাজার হাজার যানবাহন। যে কোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা। কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার গৌরীপুর মোড়ের পূর্ব পাশে ব্যস্ততম সড়কে এই বিদ্যুতের খুঁটি।
জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গৌরীপুর মোড়টি অত্যান্ত ব্যস্ততম সড়ক। এ সড়কে গৌরীপুর মোড়ে এসে মিলিত হয়েছে কয়েকটি উপজেলার আঞ্চলিক সড়ক। এমনিতেই প্রতিদিনই লেগে থাকে ছোট-বড় যানজট। যানজট নিরসনে প্রায় ১৩কোটি টাকা ব্যয়ে সড়কটি দুইভাগে পৃথক করা হলেও এখনো সরানো হয়নি বিদ্যুতের খুঁটিগুলো। বিদ্যুতের খুঁটি মহাসড়কে দণ্ডায়মান থাকার পরেও হাজারো গাড়ি ঝুঁকি নিয়ে তাদের গন্তব্যে স্থানে যাতায়াত করছে। এ সড়কে দুটি গাড়ি সাইড নিতে গেলেই বিদ্যুতের খুঁটিতে লেগে যাওয়ার সম্ভাবনা, আর লেগে গেলেই ঘটে যেতে পারে বড় ধরনের দুর্ঘটনা।
শনিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, মহাসড়কের গৌরীপুর মোড় থেকে আমিরাবাদ পর্যন্ত ১৬টি খুঁটি পিচ ঢালাই সড়কের ভিতরেই পড়েছে। মহাসড়কে নতুন করে নির্মিত সড়কটি আনুষ্ঠানিকভাবে গাড়ি চলাচলের অনুমতি না থাকলেও কোনো ধরনের সতর্কীকরণ না থাকায়,রাতে গাড়ির চাপ বাড়লে এবং ওভারটেকের চেষ্টা করলে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। বিদ্যুতের শটে হতে পারে প্রাণহানি।
উক্ত স্থানটিতে দুর্ঘটনা ঘটলে বন্ধ হতে পারে ঢাকা ও চট্টগ্রামমুখী উভয় পাশের সড়কের যান চলাচল।
এ বিষয়ে সড়ক বিভাগের গৌরীপুর এলাকার উপ-বিভাগীয় কর্মকর্তা মুঠো ফোনে জানান,খুঁটি সরানোর জন্য পল্লী বিদ্যুৎ সমিতির সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে যোগাযোগ করা হয়েছে,কাজটি এখনো প্রক্রিয়াধীন রয়েছে।
এ বিষয়ে পল্লী বিদ্যুৎ বিভাগের সাথে যোগাযোগ করা হলে তারা বলেছেন, খুঁটিগুলো সরিয়ে নেওয়ার ব্যাপারে ইতিমধ্যেই সড়ক বিভাগের চিঠি পাওয়া গেছে। আমাদের সকল চেষ্টা অব্যাহত রয়েছে।