দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণের বিষয়ে যা বললেন মনিরুল হক সাক্কু আমি প্রচণ্ড চাপে আছি

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৫ মাস আগে

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণের বিষয়ে প্রচণ্ড চাপে আছে বলে জানিয়েছেন কুমিল্লা সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মনিরুল হক সাক্কু। গত ২৩ নভেম্বর সন্ধ্যায় মুঠো ফোনের আলাপচারিতায় দৈনিক আমাদের কুমিল্লাকে তিনি এ কথা বলেন।
জানা যায়, নির্বাচন কমিশন কর্তৃক ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপত্র জমাদানের সর্বশেষ সময়। নির্বাচনের মনোনয়নপত্র জমাদানের শেষ দিন যতই ঘনিয়ে আসছে নির্বাচনী উত্তাপ ততই বাড়ছে। হালে গড়ে উঠা কিংস পার্টি গুলোও জোড় তৎপরতা চালাচ্ছে বিএনপির জনপ্রিয় নেতাদের নানা কৌশলে নিজেদের পক্ষে এনে নির্বাচনে প্রার্থী করতে। তাদের এ কাজে সহায়তা করছে সরকারের বিভিন্ন সংস্থা।
দলের সিদ্বান্ত অমান্য করে গত কুমিল্লা সিটি নির্বাচনে অংশ নিয়ে বিএনপি থেকে আজীবনের জন্য বহিস্কার হন সাবেক মেয়র মনিরুল হক সাক্কু। নির্বাচনেও তিনি পরাজিত হন।
গত ১৫ নভেম্বর নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন। নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকেই কিংস পার্টি খ্যাত তৃণমূল বিএনপি ও এনডিএম বিএনপির সাবেক এমপি ও প্রভাবশালী নেতাদের বিভিন্ন প্রলোভন দিয়ে দলে ভিড়ানোর চেষ্টা করে আসছেন। যদিও গতকাল শনিবার পর্যন্ত তারা এ কাজে খুব বেশি লাভবান হতে পারেনি। এর সাথে আবার জাতীয় পার্টিও যুক্ত হয়েছে। তারাও বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতাদের নানা প্রলোভন দিচ্ছে তাদের হয়ে নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য।
এ দিকে, কুমিল্লা নগরজুড়ে আলোচনা চলছে বিএনপি নেতা ও কুমিল্লা সিটির সাবেক মেয়র মনিরুল হক সাক্কুকে নিয়ে। তিনি কি কিংস পার্টির হয়ে নির্বাচন করবেন, না কি জাতীয় পার্টির নাঙ্গলের হয়ে নির্বাচন করবেন, না স্বতন্ত্র হয়ে নির্বাচন করবেন, না কি নির্বাচন করবেন না।
সর্বত্র এই আলোচনার প্রেক্ষাপটে দৈনিক আমাদের কুমিল্লা ও কুমিল্লার জমিন এর পক্ষ থেকে গত ২৩ নভেম্বর সন্ধ্যায় আমরা কথা বলি সাবেক মেয়র মনিরুল হক সাক্কুর সাথে।তিনি মুঠো ফোনে এই প্রতিবেদককে বলেন, নির্বাচন নিয়ে আমি প্রচণ্ড চাপে আছি। তৃণমূল বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন সংস্থা আমাকে চাপের উপর রেখেছে। তাদের কথা হচ্ছে, আমি যদি কুমিল্লা-৬(সদর) সংসদীয় আসন চাই তাহলে তারা আমাকে তা দিতেও বদ্ধপরিকর। আমি তাদের বলছি, আমি এখন নির্বাচন নিয়ে ভাবছি না। কিন্তু তারা নাছোরবান্দা। চর্তুদিকে চাপের যে অবস্থা তাতে কাল (২৪ নভেম্বর, শনিবার) থেকে ফোন বন্ধ করে রাখা ছাড়া আর কোন গতি নেই।
এদিকে, একটি অসমর্থিত সূত্র জানিয়েছেন, কুমিল্লা-৬ (সদর) আসনে যদি আওয়ামীলীগ থেকে বর্তমান এমপি ও কুমিল্লা মহানগর আওয়ামীলীগ সভাপতি আ ক ম বাহা উদ্দিন বাহার মনোনয়ন পায় তাহলে মনিরুল হক সাক্কু নির্বাচন করবেন না। আর যদি এমপি বাহার আওয়ামীলীগ থেকে মনোনয়ন না পান তাহলে স্বতন্ত্র কিংবা জাতীয় পার্টি বা যে কোন কিংস পার্টি থেকে তিনি নির্বাচন করতে পারেন। যদিও এই অসমর্থিত সূত্রের খবরটি নিশ্চিত হওয়া যায়নি। এই বিষয়ে কথা বলার জন্য গতকাল শনিবার সাবেক মেয়র মনিরুল হক সাক্কুর মুঠো ফোনে একাধিকবার কল করেও তাকে পাওয়া যায় নি। তার ফোন বন্ধ ছিল। ফলে অসমর্থিত সূত্রের খবরটির বিষয়েও তার বক্তব্য আমরা নিতে পারিনি।