বসন্তে ছাত্রলীগের হৃদয় হরণ!

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

বসন্তের সাজ সেজেছে বাংলা । পিঠা উৎসবে মেতেছে সবাই। আর নানান রঙে সেজেছে কুমিল্লার ভিক্টোরিয়া কলেজও । পিঠাপুলির উৎসব বসন্তের মিষ্টি গন্ধ পুরো ক্যাম্পাস জুড়ে । তবে এই বসন্তে যার আলোচনা সবচেয়ে বেশি তা হলো হৃদয় হরণ পিঠা । কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের উদ্যোগে আয়োজিত বসন্তের অরথম দিনে পিঠা উৎসবে এই হৃদয় হরণ পিঠার প্রদর্শন করে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ছাত্রলীগ ।
মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ ঘুরে দেখা গেছে, বিভিন্ন ডিপার্টমেন্ট, সাংস্কৃতিক সংগঠন ও ছাত্রলীগের স্টলে প্রায় একশ পদের পিঠা নিয়ে হাজির হয়েছেন শিক্ষার্থীরা। এরমধ্যে ছিল- ভাপা পিঠা, চিতই পিঠা, দুধ চিতই পিঠা, ঝাল পিঠা, মালপোয়া, মেড়া পিঠা, মালাই পিঠা, মুঠি পিঠা, আন্দশা, কুলশি, কাটা পিঠা, কলা পিঠা, খেজুরের পিঠা, ক্ষীরকুলি, গোকুল পিঠা, গোলাপ ফুল পিঠা, রসফুল পিঠা, সুন্দরী পাকান, সরভাজা, পুলি পিঠা, পাতা পিঠা, পাটিসাপটা, পাকান পিঠা, নারকেলের সেদ্ধ পুলি, নারকেল জিলাপি, তেজপাতা পিঠা, তেলের পিঠা, তেলপোয়া পিঠা, চাঁদ পাকান পিঠা, ছিট পিঠা, পানতোয়া, জামদানি পিঠা, হাঁড়ি পিঠা, ঝালপোয়া পিঠা, ছাঁচ পিঠা, ছিটকা পিঠা, চুটকি পিঠা, চাপড়ি পিঠা, সূর্যমুখী পিঠা, ফুল পিঠা, বিবিয়ানা পিঠা, সেমাই পিঠা, নকশি পিঠা, নারকেল পিঠা, নারকেলের ভাজা পুলি, দুধরাজ, ফুলঝুরি পিঠাসহ আরও বাহারি সব নামের পিঠা।
ছাত্রলীগের স্টলে দেখা গেছে সাজ্জাদ, আরাফাত, ইমরান, ইমন, ইশাত, সুমাইয়া, প্রিমা, তানহা, কাইয়ুমকে। তারা জানিয়েছেন, হৃদয় হরণ মূলত একটি পিঠার নাম। নারকেল, আটা, চিনি ইত্যাদি দিয়ে এই পিঠা তৈরি করা হয়। এই পিঠা মুখে নেয়ার সঙ্গে সঙ্গেই এই পিঠার স্বাদ পাওয়া যায়। অর্থাৎ ছাত্রলীগ করে একজন শিক্ষার্থী প্রথম দিক থেকেই সংগঠনের স্বাদ পাওয়া শুরু করবে। ভাতৃত্ব, বন্ধন, ভালোবাসা শ্রদ্ধা শিখবে। এই পিঠায় আমাদের এই বার্তা পৌছে দিতে চাই শিক্ষার্থীদের নিকট।
সার্বিক সহযোগিতায় ছিলেন, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ ছাত্রলীগের আহবায়ক কাজী সায়েম ও সদস্য রাকিবুল ইসলাম জোবায়ের।
বসন্তের দিনে পিঠা স্টল পরিদর্শন শেষে রাকিবুল ইসলাম জোবায়ের বলেন, ছাত্রলীগ দেশের ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন। একজন রাজনৈতিকের আতুঁড়ঘর। তাই তাদের প্রচারের ধরণটাও ভিন্ন। হৃদয় হরণ শুধু একটি পিঠা। কিন্তু তা দিয়ে আমরা বুঝানোর চেষ্টা করেছি ওই পিঠার মতই মিষ্টি আমাদের সংগঠন। দূরে থেকে কোন ধারণা না পোশন করে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির সংগঠন, জাতির পিতার হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগে যোগ দিয়ে এর স্বাদ আস্বাদন করুন।
অনুষ্ঠানে ছাত্রলীগের স্টল পরিদর্শন করেন, ভিক্টোরিয়া কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান, উপাধ্যক্ষ মৃণাল কান্তি গোস্বামী, শিক্ষক পরিষদ সম্পাদক মঈন উদ্দিন, কুমিল্লা মহানগর ছাত্রলীগের আহবায়ক আ ক ম আবদুল আজিজ সিহানুকসহ বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।