মানবিক সমাজ তৈরি না হলে বিজ্ঞান প্রযুক্তি প্রশ্নের মুখে পড়বে—জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ years ago

আবু সুফিয়ান ।। চতুর্থ শিল্প-বিপ্লব শুধু প্রযুক্তির বিকাশ আমি তা বিশ্বাস করি না, একদিকে প্রযুক্তির বিকাশ ঘটবে অন্যদিকে মানবিক ও উদার সমাজ তৈরী না হলে বিজ্ঞান প্রযুক্তি প্রশ্নের মুখে পড়বে।  সে প্রচলিত সমাজ ও শ্রেণী বলয় ভেঙে দিয়ে নতুন সমাজ তৈরীই হবে চতুর্থ শিল্প বিপ্লবের সৌন্দর্য। সোমবার (১২সেপ্টেম্বর) কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ বিতর্ক পরিষদ (ভিসিডিএস) কর্তৃক আয়োজিত ৮ম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন জাতীয় বিশ্ববিদ্যালয় উপাচার্য প্রফেসর ড. মোঃ মশিউর রহমান।
বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে ‘চতুর্থ শিল্প বিপ্লব আগামী বিশ্বে ভারসাম্যের চেয়ে বৈষম্যকে অধিক প্রভাবিত করবে’  এ প্রতিপাদ্য বিষয়ের উপর কলেজের জিয়া অডিটোরিয়ে আয়োজিত হয়  অষ্টম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতা চূড়ান্ত পর্ব-২০২২। কলেজের ২২ টি বিভাগের অংশগ্রহনে প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয় অর্থনীতি বিভাগ, রানার আপ হয় প্রাণিবিদ্যা বিভাগ। শ্রেষ্ঠ বিতার্কিক নির্বাচিত হন প্রাণিবিদ্যা বিভাগের অভিষেক কর। কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা কুমিল্লা অঞ্চল পরিচালক প্রফেসর সোমেশ কর চৌধুরী, কুমিল্লা সরকারি মহিলা কলেজ অধ্যক্ষ প্রফেসর মো.জামাল নাসের, কুমিল্লা সরকারি কলেজ অধ্যক্ষ প্রফেসর মোঃ বাহাদুর হোসেন, কুমিল্লা সরকারি সিটি কলেজ অধ্যক্ষ প্রফেসর ফরিদ আহমেদ ভূঁইয়া, সোনার বাংলা কলেজ অধ্যক্ষ আবু সালেক মো. সেলিম রেজা সৌরভ, কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ উপাধ্যক্ষ প্রফেসর মৃণাল কান্তি গোস্বামী, এনসিটিবি গবেষণা কর্মকর্তা গাজী মোঃ নাজমুল হোসেন, আইপিডিসি ফাইন্যান্স কুমিল্লা শাখা ব্যবস্থাপক এইচ.এস.এম শাফী বিন আলমসহ বিভিন্ন বিভাগের প্রধান ও শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ।
সভাপতির বক্তব্যে কলেজ অধ্যক্ষ প্রফেসর ড. আবু জাফর খান বলেন,  চতুর্থ শিল্প বিপ্লব শুধু বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের দ্বারা হবে না, যে কোন বিভাগের শিক্ষার্থী এ বিপ্লবে নায়ক বনে যাওয়ার সুযোগ রয়েছে। এ সময় তিনি ভিক্টোরিয়া কলেজ বিতর্ক পরিষদ (ভিসিডিএস) এর জাতীয় টেলিভিশন বিতর্কে চ্যাম্পিয়ন হওয়াসহ সংগঠটির সাফল্য ও গুরুত্ব তুলে ধরেন।