মুরাদনগরে ড্রেজিংয়ের গর্তে যুবক নিখোঁজ

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

কুমিল্লার মুরাদনগর উপজেলার ১৫নং নবীপুর পশ্চিম ইউনিয়নের – নবীপুর গ্রামে ড্রেজারের গর্তে পড়ে কৃষক নিখোঁজ। এলাকাবাসী ওই গর্তে জাল ফেলে অনেক খোঁজা খোঁজি করে তার কোন সন্ধান পায়নি। নিখোঁজ দুলাল মিয়া (৪৫) নবীপুর গ্রামের মৃত ছন্দু মিয়ার ছেলে। এ ঘটনায় এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে । এ প্রতিবেদন লিখা পর্যন্ত নিখোঁজ যুবকের কোন সন্ধান পাওয়া যায়নি।
স্থানীয়রা জানান , মাটি ব্যবসায়ী ও প্রজেক্টের মালিক – মোহাম্মদ আলী নবীপুর গ্রামের হালিম (সাবেক মেম্বারের ) ছেলে । সে ক্ষমতাসীন দলের লোক হওয়ায় দলের প্রভাব খাটিয়ে একটানা চার বছর একই জায়গায় গভীর গর্ত করে কৃষি জমিতে ড্রেজিং করছেন। গভীর ড্রেজিংয়ের কারনে আশে-পাশের জমি ভেঙে বিশাল জলরাশী তৈরি হয়েছে।
নিখোঁজ কৃষক দুলাল মিয়া শনিবার সকাল প্রায় ১০ টায় কৃষি জমিতে পানি দিতে গিয়ে ড্রেজিংয়ের গর্তে ডুবে যায়। এখবর এলাকায় ছড়িয়ে পড়লে তাকে উদ্ধার করতে কয়েক গ্রামের মানুষ জড়ো হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের উদ্ধার কর্মীরা ছুটে যায়। তারা গিয়ে পানির গভীরতা মেপে ডুবুরিকে খবর দেন।
এসময় উত্তেজিত জনতা ক্ষোভ প্রকাশ করে বলেন, ড্রেজার ব্যবসায়ীরা এতটাই শক্তিশালী তাদের বিরুদ্ধে প্রশাসনের কাছে অভিযোগ পর্যন্ত দেওয়া যায় না। কেউ ড্রেজিং নিয়ে কথা বললে তাকে প্রাণ নাশের হুমকি দেওয়া হয়। এই প্রজেক্টের মালিক মোহাম্মদ আলী মাত্র কয়েক শতক জায়গায় ড্রেজার বসিয়ে খনন শুরু করে এখন পুরো বিল দখল করে ফেলছে। কৃষকরা বাধ্য হয়ে ড্রেজিংয়ের গর্তে পড়ে যাওয়া জমি নাম মাত্র টাকায় তার কাছে বিক্রি করছেন।
মুরাদনগর ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার নুরুল হুদা বলেন, আমাদের একটি টিম নিয়ে ঘটনাস্থলি যাই সেখানে পৌঁছে প্রাথমিকভাবে চেষ্টা করে বুঝতে পারি পানির গভীরতা অনেক। এটি আমাদের নিয়ন্ত্রনের বাহিরে। আমাদের ফায়ার সার্ভিসের চৌকস ডুবুরি টিমকে খবর দিয়েছি। তারা চাঁদপুর থেকে আসতেছে।
মুরাদনগর থানা অফিসার ইনচার্জ কামরুজ্জামান তালুকদার বলেন, নিখোঁজ যুবকের সন্ধান পাওয়া যায়নি । পুলিশ ঘটনাস্থলে ডুবুরির জন্য অপেক্ষা করছেন।