বিশ্ববিদ্যালয়ের কাজ জ্ঞান বিতরণ নয়, নতুন জ্ঞান সৃষ্টি : অধ্যাপক মোশতাক

কুবি প্রতিনিধি ॥
প্রকাশ: ৯ মাস আগে

প্রতিটি বিশ্ববিদ্যালয়ের কাজ শুধু জ্ঞান বিতরণ করা হয় নয় বরং বিতরণের পাশাপাশি নতুন জ্ঞান সৃষ্টি করা। আমাদের দেশের বিশ্ববিদ্যালয়গুলেতে শুধুমাত্র জ্ঞান বিতরণ করা হয়। কিন্তু আমেরিকা, ইউরোপ, অস্ট্রেলিয়াতে এ দু’টি কাজ একত্রে করা হয়। নতুন নতুন জ্ঞান সৃষ্টি করার জন্য বেশি বেশি করে গবেষণা করা প্রয়োজন। ব্র্যাকও গবেষণা করার ক্ষেত্রে অবদান রাখতে কাজ করে যাচ্ছে। সোমবার(১৫ মে) নৃবিজ্ঞানের বিভাগের আয়োজনে ‘আমার ব্র্যাক জীবন: একজন উন্নয়নকর্মীর বেড়ে ওঠা’ শীর্ষক মুক্ত আলোচনা সভায় একথাগুলো বলছিলেন ব্র্যাকের সাবেক ভাইস-চেয়ারপারসন ও আমেরিকার কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আহমেদ মোশতাক রাজা চৌধুরী।।

তিনি তার লিখিত বই ”আমার ব্র্যাক জীবন: একজন উন্নয়নকর্মীর বেড়ে ওঠা’ নিয়ে আলোচনা করতে গিয়ে বলেন, একটি রাষ্ট্রকে এগিয়ে নিতে সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি এনজিওগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ব্র্যাকও শিক্ষা, কৃষি, চিকিৎসা, খাদ্য, গবেষণাসহ বিভিন্ন সেক্টরে কাজ করে যাচ্ছে। সেখানে একজন উন্নয়নকর্মী কীভাবে বেড়ে উঠে সে বিষয়টি তিনি এ বইয়ের মাধ্যমে তুলে ধরেছেন।
প্রধান অতিথির বক্তব্য উপাচার্য অধ্যাপক ড এ এফ এম আবদুল মঈন বলেন, ব্র্যাক বাংলাদেশের সামাজিক ও অর্থনৈতিক উন্নয়নে অভূতপূর্ব অবদান রেখে চলছে। স্বাধীনতার পরবর্তী সময়ে বাংলাদেশের উন্নয়নের ধারণায় পরিবর্তন আনতে এবং দেশের উন্নয়নে কাজ করেছে ব্র্যাক। বর্তমানে এটি বিশ্বের একটি বৃহৎ অর্গানাইজেশনে পরিণত হয়েছে। এটি স্বাস্থ্য, শিক্ষা, নারীর ক্ষমতায়ন নিয়ে যেভাবে কাজ করছে তা বিশ্বের কাছে ব্র্যাককে রোল মডেল হিসেবে তৈরি করেছে।

এছাড়াও সামাজিক অনুষদের ডিন এন এম রবিউল আউয়াল চৌধুরী, অর্থনীতি বিভাগের সভাপতি অধ্যাপক ড. মুহা. আমিনুল ইসলাম আকন্দ, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. একেএম মাজহারুল ইসলাম এবং বিশ্বব্যাংকের সাবেক প্রকৌশলী লুৎফুর কবির বক্তব্য প্রদান করেন।

উক্ত অনুষ্ঠানে নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক হাসেনা বেগমের সঞ্চালনায় ও সহকারী অধ্যাপক মোহাম্মদ আইনুল হকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাকের সাবেক ভাইস-চেয়ারপারসন ও আমেরিকার কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আহমেদ মোশতাক রাজা চৌধুরী। এসময় বিভাগের ছাত্র উপদেষ্টা ফরিদ উদ্দিন, সাবেক সভাপতি শামিমা নাসরিনসহ বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।