লাকসাম পৌরসভার ১শ’ ৬৮ কোটি টাকার বাজেট 

৩শ' কোটি টাকা বহুমুখী প্রকল্পের সম্ভাবনা  
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৪ সপ্তাহ আগে
Exif_JPEG_420

নাসির উদ্দিন চৌধুরী : কুমিল্লার লাকসাম পৌরসভার ২০২২-২৩ অর্থ বছরের ১শ’ ৬৮ কোটি টাকার বাজেট ঘোষনা করা হয়েছে। বুধবার তাজুল ইসলাম সম্মেলন কক্ষে  পৌর মেয়র অধ্যাপক আবুল খায়ের সংবাদ সম্মেলনে এ বাজেট ঘোষনা করেন। এবারের বাজেটে নতুন কোন কর আরোপ করা না হলেও আওতা বৃদ্ধি করা হয়েছে।
এছাড়াও এলজিআরডি মন্ত্রী মোঃ তাজুল ইসলামের অভিপ্রায় অনুযায়ী লাকসাম পৌরসভাকে বিশ্ব ব্যাংকের অর্থায়নে এমজিএসপি প্রকল্পে অর্ন্তভূক্ত করায় আগামী অর্থ বছর হতে পরবর্তী ৫ বছরে প্রায় ৩শ’ কোটি টাকার বহুমুখী প্রকল্প বাস্তবায়ন করা হবে। এছাড়াও লাকসাম পৌরসভাকে এলজিইডি -এর আওতায় ইউআইআইপি প্রকল্পে অন্তর্ভুক্ত করার কাজ চলছে।
এ সময় সংবাদ সম্মেলনে  পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা নীলুফা ইয়াছমিন, হিসাব রক্ষন কর্মকর্তা আক্তার হোসেন, নির্বাহী প্রকৌশলী জসিম উদ্দিন আহমেদ, কাউন্সিলর খলিলুর রহমান, নাসিমা সুলতানা, শাহজাহান মজুমদার, এডভোকেট মাসুদ হাসান, আবু ছায়েদ বাচ্চু, দেলোয়ার হোসেন, লাকসাম প্রেসক্লাবের সভাপতি তাবারক উল্লাহ কায়েস, সাবেক সভাপতি মোঃ আবদুল কুদ্দুস উপস্থিত ছিলেন।
বাজেট ঘোষণাকালে পৌর মেয়র আরও জানান, বাজেটে মোট আয় ধরা হয়েছে ১শ’ ৬৮ কোটি ৬ লাখ ১০ হাজার ৭৯১ টাকা। প্রায় পৌনে ২ কোটি টাকা উদ্বৃত্ত রেখে ব্যয় ধরা হয়েছে ১শ’ ৬৬ কোটি ২৬ লাখ টাকা। বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ২৪ কোটি ১৬ লাখ ৭০ হাজার ৪৬৪ টাকা। রাজস্ব ব্যয় ধরা হয়েছে ২৩ কোটি ১৩ লাখ টাকা। বাজেটে উন্নয়ন আয় ধরা হয়েছে ১শ’ ৪১ কোটি ৯৪ লাখ ৬৪ হাজার ৭৭৫ টাকা। উন্নয়ন ব্যয় ধরা হয়েছে ১শ’ ৪১ কোটি ২৮ লাখ টাকা। এবারের বাজেটে রাস্তাঘাট নির্মান খাতে সর্বোচ্চ ৪০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়। এছাড়াও অবকাঠামো উন্নয়ন কাজ বাস্তবায়নে ৩০ কোটি টাকা, ব্রীজ ও কালভার্ট নির্মাণে ২২ কোটি টাকা, শহরের একটি জলাশয় ও ৪টি দিঘীর সৌন্দর্য্য বর্ধন ও ওয়ার্কওয়ে নির্মানে ২০ কোটি টাকা, পানি নিস্কাসন ও জলবদ্ধতা নিরসনে ১৫ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।