আপনজন সম্মাননা অনুষ্ঠানে ডা. মুজিবুর রহমান  আমরা সমগ্র পৃথিবীব্যাপী বাংলা ভাষার বিশ্বায়ন করতে চাই

# আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের নিউইর্য়ক সভাপতি সংবর্ধিত
জাহিদ হাসান নাইম ।।
প্রকাশ: ৯ মাস আগে

পৃথিবীর বুকে একমাত্র বাংলা ভাষার জন্যই সবচেয়ে বেশি কষ্ট করতে হয়েছে এবং বুকের তাজা রক্ত ঝরাতে হয়েছিল। আমাদের দেশ যে স্বাধীনতা লাভ করেছিল তার পেছনেও কিন্তু রয়েছে আমাদের এই মাতৃভাষার জন্য সংগ্রাম। বাংলা ভাষার মতো মাধুর্যময় ভাষা আর হতে পারে না। আর এই মাধুর্যময় ভাষাকে যদি টিকিয়ে রাখতে হয় তাহলে আমাদের তরুণ প্রজন্মকে ভাষার ইতিহাস সম্পর্কে জানতে হবে। শনিবার (২২ জুলাই) কুমিল্লা নগরীর রেসকোর্সে হোটেল রেড রুফে অনুষ্ঠিত আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদ যুক্তরাষ্ট্র নিউইর্য়ক শাখার সভাপতি মো. আবুল খায়ের আখন্দকে আপনজন সম্মাননা -২০২৩ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কুমিল্লা জেলার সাবেক সিভিল সার্জন ও কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক পরিচালক ডা. মুজিবুর রহমান। অনুষ্ঠানের শুরুতে সংবর্ধিত অতিথিকে সংগঠনের পক্ষ থেকে শুভেচ্ছা স্মারক উপহার দেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিগণ।

ডা, মুিজবুর রহমান আরো বলেন, প্রমিত ও চলিত বাংলা ভাষার পাশাপাশি আমাদেরকে আঞ্চলিক ভাষার উপরও গুরুত্ব দিতে হবে। ভাষামুখী চর্চা গুলোকে বাঁচিয়ে রাখতে হলে তরুণ প্রজন্মকে ভাষামুখী করতে হবে। বাংলা ভাষায় বিভিন্ন ধরনের অপসংস্কৃতির অনুপ্রবেশ ঘটছে যা বন্ধ করতে হবে। আমরা সমগ্র পৃথিবীব্যাপী বাংলা ভাষার বিশ্বায়ন করতে চাই। শুধুমাত্র একুশে ফেব্রুয়ারী আসলেই আমরা বাংলা ভাষার জন্য উৎসর্গিত হবো এমন নয়, আমরা সারা বছরই বাংলা ভাষার চর্চা অব্যহত রাখবো।
আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের কুমিল্লা জেলার সহ সভাপতি অধ্যক্ষ বিধান কুমার চন্দ্রের সভাপতিত্বে ও আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক শাহাজাদা এমরানের সঞ্চালনায় আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, কুমিল্লা সান মেডিকেল সার্ভিসের চেয়ারম্যান অধ্যাপক ডা. আবদুল লতিফ, কুমিল্লা প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবুল হাসানাত বাবুল।সংবর্ধিত অতিথি সম্পর্কে বিস্তারিত তুলে ধরে বক্তব্য রাখেন আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদ কুমিল্লা জেলার সাধারণ সম্পাদক সাংবাদিক ইয়াসমীন রীমা। সংবর্ধিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইর্য়ক সিটির সভাপতি আবুল খায়ের আকন্দ।স্বাগত বক্তব্য রাখেন, আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের সদস্য চন্দন দাস।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, আন্তর্জাতিক মাতৃভাষা পরিষদের সদস্য জসিম উদ্দিন চৌধুরী,তরিকুল ইসলাম তরুন, আবু সুফিয়ান রাসেল, রুবেল মজুমদার, সেলিনা আক্তার। ধন্যবাদ জ্ঞাপন করেন, আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের সদস্য মোঃ হাসান। সংবর্ধিত অতিথির পরিবারের পক্ষ থেকে প্রতিক্রিয়া ব্যক্ত করেন তাঁর মেয়ে মাইশা আকন্দ। কোরআন তেলোয়াত করেন, আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদের সদস্য সোহাইবুল ইসলাম সোহাগ।
আপনজন সম্মাননা পেয়ে অনুভূতি প্রকাশ করতে গিয়ে আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদ যুক্তরাষ্ট্র নিউইর্য়ক শাখার সভাপতি মো. আবুল খায়ের আখন্দ বলেন, সংবর্ধনা পাওয়ার চাইতে কঠিন কাজ হলো এই সংবর্ধনাকে রক্ষা করা। সামাজিক কার্যক্রমের সাথে যুক্ত থাকতে পেরে আমি নিজেকে অনেক সৌভাগ্যবান মনে করছি। আগামীতে বাংলা ভাষা নিয়ে কাজ করে যেতে চাই। আমাদের সন্তানেরা বিদেশে গেলে, বিদেশী সংস্কৃতি ও ভাষার সাথে মিশে বাংলা ভাষাকে ভুলে যেতে বসে। এটা হতে দেওয়া যাবে না। বিদেশেও বাংলা ভাষা চর্চা কেন্দ্র গড়ে তুলতে হবে। বাংলা ভাষা শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে হবে।
এসময় সংবর্ধিত অতিথি আন্তর্জাতিক বাংলা ভাষা পরিষদ যুক্তরাষ্ট্র নিউইর্য়ক শাখার সভাপতি মো. আবুল খায়ের আখন্দ কে একে একে ফুল দিয়ে বরণ করে নেন জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কুমিল্লার জমিনের পক্ষ থেকে জাহিদ হাসান নাইম ও শাহাজালাল সরকার আবির, সাংবাদিক আবু সুফিয়ান রাসেল , সাংবাদিক মোঃ হাসান, সমাজ কর্মী সেলিনা আক্তার প্রমুখ।