ঊর্ধ্বমূল্যের বাজারে বাড়ছে রিকশা ভাড়াও

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ years ago

হু হু করে বাড়ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম। চাল-ডাল-চিনি-তেল থেকে শুরু করে প্রতিটি ভোগ্যপণ্যের বাড়তি দামে নাভিশ্বাস সীমিত আয়ের মানুষের। জীবনযাত্রার ব্যয় বাড়ার প্রভাব পড়েছে রিকশা ভাড়ায়ও। পরিবারে দুবেলা দুমুঠো ভাতের জোগান দিতে হিমশিম খাচ্ছেন রিকশাচালকেরা। ঊর্ধ্বমূল্যের এই বাজারে টিকে থাকার তাগিদে তারাও যাত্রীদের কাছ থেকে ভাড়া কিছুটা বাড়িয়ে নিতে চাচ্ছেন।

শুক্রবার (২০ মে) দুপুরের পর রাজধানীর বেশ কয়েকজন রিকশাচালকদের সঙ্গে কথা বললে এমন চিত্রই ওঠে আসে।

সেগুনবাগিচা থেকে ফকিরাপুল মোড় পর্যন্ত ভাড়া জানতে চাইলে ৪০ টাকা ভাড়া চান অন্য রিকশাচালক। আগে কতো ছিলো জানতে চাইলে তিনি জানান, আগে ৩০ টাকা ভাড়াতেই যেতেন।

jagonews24

শাহবাগ মোড় থেকে হাইকোর্ট মাজার গেট পর্যন্ত ৪০ টাকা ভাড়া চাচ্ছেন এক রিকশাচালক। প্রেস ক্লাব গেলেই ভাড়া ৫০ টাকা। দু-তিন মাস আগে কতো নিতেন, জানতে চাইলে হাইকোর্ট গেলে ৩০ টাকা আর প্রেস ক্লাব গেলে ৪০ নিতেন বলে জানান।

শাহবাগ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভেতর দিয়ে নীলক্ষেত যাবেন এক যাত্রী। তার কাছে ভাড়া চাওয়া হচ্ছে ৫০ টাকা।

ওই যাত্রী বলেন, আগে ক্যাম্পাসের ভেতর দিয়ে গেলে ২০ টাকা ভাড়া নিতো। কিছুদিন আগেও ৩০ টাকায় গেলাম। এখন ৫০ হয়ে গেছে। আজ ৪০ টাকায় রাজি করেছি।

ভাড়া বিষয়ে কথা বলে মিশ্র প্রতিক্রিয়া পাওয়া গেছে রিকশাচালকদের কাছ থেকে। কেউ বলছেন, আগের তুলনায় ভাড়া একটু বেড়েছে। কেউ বলছেন রিকশাচালকরা বেশি পাচ্ছেন না।

জাতীয় প্রেস ক্লাবের সামনে দাঁড়িয়ে থাকা এক রিকশাচালক বলেন, আগের চাইতে সবখানেই এখন ১০ টাকা বেশি চাই। এমন সময় পাশ থেকে অন্যজন বলে উঠেন, সবকিছুর দাম বাড়লেও রিকশা ভাড়া বাড়ে নাই ভাই।

তবে কোথাও কোথাও যাত্রীদের হয়রানিও শিকার হতে হচ্ছে। কোনো কোনো রিকশাচালক সুযোগ বুঝে দ্বিগুণ বা তারও বেশি ভাড়া হাঁকাচ্ছেন। বাস ভাড়ার মতো রিকশা ভাড়াও নিয়ন্ত্রণ করা প্রয়োজন বলে মনে করেন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক।

তিনি জাগো নিউজকে বলেন, রিকশা ভাড়া লাফিয়ে লাফিয়ে বাড়ছে। আগে দুই কিলোমিটার রাস্তা ২০ টাকায় যাওয়া যেতো, এখন ভাড়া দ্বিগুণ বা তারও বেশি। তবে ক্যান্টনমেন্ট এলাকাগুলোতে এখনো শৃঙ্খলা আছে। সেখানে রিকশাচালকেরা অনিয়ন্ত্রিত ভাড়া চেয়েও সুবিধা করতে পারেন বলে আমার মনে হয় না।

তিনি আরও বলেন, দ্রব্যমূল্যের দাম বাড়লে রিকশাচালকদেরও তো খরচ বাড়ে। সেজন্য তারাও ভাড়া বেশি চাইবেন। কিন্তু এটা নিয়ন্ত্রিতভাবে হওয়া উচিত। অনেকেই হয়তো বলতে পারেন, রিকশাচালক কিছু টাকা বেশি নিলে কী অসুবিধা। তারা তো খেটে খাওয়া মানুষ। অসুবিধাটা হচ্ছে সাধারণ যাত্রীদের ক্ষেত্রে। কারণ, ভাড়া বাড়লে সীমিত আয়ের মানুষের জন্য কষ্ট। এটা সরকারের নিয়ন্ত্রণ করা উচিত।