কুমিল্লায় প্রথম জুমায় নগরীর মসজিদে মসজিদে মুসল্লিদের ঢল

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ মাস আগে

সোহাইবুল ইসলাম সোহাগ।।

পবিত্র মাহে রমজানের প্রথম জুমায় কুমিল্লা নগরীসহ জেলার প্রতিটি মসজিদে মসজিদে মুসল্লীদের ঢল নেমেছে। বয়ান ও খুতবায় সিয়াম সাধনার গুরুত্ব তুলে ধরা হয়। নামাজ শেষে দেশ ও জাতির কল্যাণ কামনায় মোনাজাতে অংশ নেন তারা। রমজানের প্রথম জুমায় অংশ নিয়ে দেশ ও জাতির কল্যাণ কামনা করেন মুসল্লিরা। শুক্রবার (১৫ মার্চ) কুমিল্লা নগরীর কান্দিরপাড় কেন্দ্রীয় মসজিদসহ বিভিন্ন মসজিদ ঘুরে এ চিত্র দেখা গেছে।

রমজান মাসের প্রথম জুমায় মুসল্লিরা নিজেদের শপে দেন মহান আল্লাহর দরবারে। সিজদায় নত শির, মুখে মহান রাব্বুল আলামীনের মাহাত্ম্যের ঘোষণা। জুমার জামাতে অংশ নিতে বেলা সাড়ে ১২টা দিকে বিভিন্ন এলাকা থেকে নানা বয়সী মানুষ ও কান্দিরপাড়ের ব্যবসায়ীরা আসতে শুরু করেন। নামাজের জামাত দেড়টায় হলেও দুপুর সাড়ে ১২টায় কান্দিরপাড় কেন্দ্রীয় মসজিদের নিচতলা থেকে শুরু করে উপরের সবগুলো তলা ভরে যায় মুসল্লীতে। ফলে ভেতরে জায়গা না পেয়ে কয়েক শ মুসল্লি মসজিদের বাইরে নামাজ আদায় করেন। এখানে জুমার খুতবা পরিচালনা করেন হাফেজ ক্বারী মাওলানা মোহাম্মদ ইব্রাহিম। তিনি প্রায় পৌনে ১ ঘণ্টার খুতবায় সিয়াম সাধনার গুরুত্ব তুলে ধরেন।

মসজিদে নামাজ আদায়ে আসা মুসল্লীরা বলেন, রমজানের রহমতের দশদিনে প্রথম জুমার নামাজ আদায় করতে আমরা মসজিদে গেলে উপরে জায়গা না থাকায় রাস্তায় নামাজ আদায় করতে সকলে সমবেত হই। রাস্তায় নামাজ আদায় করতে পেরে মহান আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করেন মুসল্লীরা।