দেবিদ্বারে মসজিদের নাম ফলক ভেঙে ফেলার অভিযোগ

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ২ years ago

মোহাম্মদ শরীফ :  কুমিল্লার দেবিদ্বার উপজেলা পৌর এলাকার বারেরা নিজাম উদ্দিন ফকির বাড়ি সাহিদা খানম শাহী মসজিদের নাম ফলক ভেঙ্গে ফেলার অভিযোগ উঠেছে।  প্রভাব বিস্তারকে কেন্দ্র করে প্রায় অর্ধশত বছরের পুরনো এই মসজিদের নাম ফলক ভেঙে ফেলে কিছু স্থানীয় প্রভাবশালী।

সাহিদা খানম শাহী মসজিদের সভাপতি কাউছার আহমেদ জানান, ‘শাহিদা খানক একজন দানশীল নারী। তিনি মসজিদটি নির্মাণসহ বিভিন্ন অনুসাঙ্গিক সহযোগিতা করেছেন। এছাড়া তিনি গত ২০ বছর আগে মসজিদের পাশে একটি মাদরাসাও নির্মাণ করেন।  দুটি প্রতিষ্ঠানের সকল খরচ বহন করছেন। বুধবার (২৮ জুলাই) স্থানীয় কিছু মানুষ নাম ফলকটি ভেঙে ফেলে। এই ঘটনাটি কলঙ্কজনক’।

জানা যায়, গত বছরের শেষের দিকে  একটি ওয়াজ মাহফিল নিয়ে দ্বন্দ্ব তৈরি হয় মুসল্লিদের মাঝে। সেই দ্বন্দ্ব থেকে মসজিদের নাম পরিবর্তনের চেষ্টা করে একটি পক্ষ। ঘটনাটি আদালত পর্যন্ত গড়ায়। আদালতের সিদ্ধান্ত আসার পূর্বেই বুধবার মসজিদের নাম ফলক ভেঙে নতুন নামফলক লাগানো হয়’।

নাম ফলক ভেঙে ফেলার ঘটনায় বুধবার
সুলতান মিয়া, বজলু মিয়া, মাহফুজ আহমেদ, মহিউদ্দিন, ফজলুর হককে অভিযুক্ত করে থানায় মামলা দায়ের করেছেন মসজিদ সভাপতি।

এই বিষয়ে অভিযুক্ত মাহফুজ জানান, ‘মসজিদের নাম নিয়ে দীর্ঘদিন যাবৎ দুই পক্ষের ঝামেলা হয়েছে। আমরা নতুন নামফলক লাগালে ওরা মামলা করেছে’।

এ বিষয়ে দেবিদ্বার থানার অফিসার ইনচার্জ কমল কৃষ্ণ ধর বলেন, বিষয়টি জানার পর ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। চলে আসার পর মসজিদের নাম ভেঙ্গে নতুন নাম লাগানো হয়েছে। আমরা অভিযোগ পেয়েছি। তদন্ত সাপেক্ষে আদালতে রিপোর্ট প্রদান করবো।