নজর সবার রেড চিটাগাং-শাহী ওয়ালের দিকে

কুমিল্লা প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীতে
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

কেউ ছবি তুলছেন । কেউ সেলফি। কারো মোবাইল ফোনে ভিডিও দিচ্ছেন। শিশুরা আদরের ছোঁয়া দিচ্ছেন রেড চিটাগাং-শাহী ওয়ালকে। শনিবার (২৫ ফেব্রুয়ারি) কুমিল্লা টাউনহলের প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীতে দর্শনার্থীদের নজর কড়েছে রেড চিটাগাং-শাহী ওয়াল ঘাঁড়। এ মেলায় ৪২টি স্টলে শতাধিক প্রাণি প্রদর্শন করা হয়। মেলায় নজর সবার ছিলো রেড চিটাগাং-শাহী ওয়ালের দিকে।
মেলায় দেখা যায়, যমুনাপাড়ি পাঠা, তোতাপুড়ি খাশি, গাড়ল, চীনা হাঁস, রাজহাঁস, খরগোস, নানান জাতের বিড়াল, মুরগি, পাখিসহ বিভিন্ন প্রাণি প্রদর্শনী। সাথে ছিলো তথ্য পরামর্শ কেন্দ্র, প্রাণি ঔষধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান, দুধ ও দুগ্ধজাত খাবার বিক্রয় কেন্দ্র। তবে মেলার আকর্ষণ ছিলো রেড চিটাগাং-শাহী ওয়াল।
রেড চিটাগাং-শাহী ওয়াল এ দু’ই ষাঁড়ের মালিক মো. আলভী। তিনি জানান, উভয়টা হলো গরুর বিশেষ জাত। শান্ত প্রকৃতির, দেখতে উজ্জ্বল লাল সবাই প্রছন্দ করে এজন্য। এ দু’টা জাত কুমিল্লা নেই। উত্তরবঙ্গ থেকে আমরা বাচুর ক্রয় করে লালন পালন করতেছি। আপাতত বিক্রির চিন্তা নেই। আল্লাহ সুযোগ দিলে কোরবানী দিবো। শাহী ওয়ালকে আদর করে আমরা রাজা ডাকি।
জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. নজরুল ইসলাম জানান, রেড চিটাগাং-শাহী ওয়াল গরু কুমিল্লায় নতুন। দেখতে ভালো, সবাই পছন্দ করে। বাংলাদেশের আবহাওয়ার সাথে মানানসই। প্রতিটি ষাঁড়ে ৫০০ কেজির উপরে মাংস হবে। কুমিল্লার ১৭ উপজেলায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী শুরু হয়েছে। আদর্শ সদর উপজেলার প্রদর্শনী কুমিল্লা টাউনহল মাঠে। স্মার্ট লাইভস্টক, স্মার্ট বাংলাদেশ এ প্রতিপাদ্যে আমরা সেবা সপ্তাহ ঘোষণা পালন করছি।