ফ্রান্স বনাম আর্জেন্টিনা জয়-পরাজয় দুটোই ফিফটি-ফিফটি

টক - শো রোড টু ফাইনাল
সুফিয়ান রাসেল ।।
প্রকাশ: ১ বছর আগে

দৈনিক আমাদের কুমিল্লা ও অনলাইন নিউজ পোর্টাল কুমিল্লার জমিনের যৌথ আয়োজনে বিশ্বকাপ ফুটবল নিয়ে রোড টু ফাইনাল শিরোনামে টক শো অনুষ্ঠিত হয়েছে গতকাল রোববার সকালে দৈনিক আমাদের কুমিল্লা অফিসে।
ঘণ্টাব্যাপী এই প্রানবন্ত টক-শোতে আলোচক ছিলেন কুমিল্লা ক্রীড়া লেখক সমিতির সভাপতি আবুল হাসানাত বাবুল, বিশিষ্ট ক্রীড়া সংগঠক ও বিশ্লেষক বদরুল হুদা জেনু ও কুমিল্লার সাবেক সিভিল সার্জন ডা. মজিবুর রহমান । টক শো অনুষ্ঠান রোড টু ফাইনালের সঞ্চালক ছিলেন দৈনিক আমাদের কুমিল্লার ব্যবস্থাপনা সম্পাদক শাহাজাদা এমরান।
আলোচনায় বিশ্লেষকরা বলেন, এশিয়া, আফ্রিকা, ল্যাটিন আমেরিকার প্রায় সবাই এখন আর্জেন্টিনার পক্ষে। ইউরোপের সবাই যে ফ্রান্সের পক্ষে তা বলার সুযোগ নেই। কিন্তু তারা সবাই জানে প্রায় সবাই ইউরোপের বিপক্ষে। সমর্থনের দিক থেকে ফ্রান্স পিছিয়ে আছে। কিন্তু খেলাটা মাঠের। খেলাটা ফাইনাল। ফ্রান্স-আর্জেন্টিনা সমমানের দল।
ইতিহাসের কথা স্মরণ করিয়ে বদরুল হুদা জেনু বলেন, ১৯৭৮ এবং ১৯৮৬ তে দুবার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আর্জেন্টিনা দলটি প্রথম বিশ্বকাপের রানার আপ দল। এবারের আগে পাঁচবার বিশ্বকাপের ফাইনাল খেলার অভিজ্ঞতা আছে আর্জেন্টিনার। আর্জেন্টিনা যেমন এই আসরের আগে ৪৯টি ম্যাচ খেলেছে ফ্রান্স ও সমপরিমান ম্যাচ খেলেছে। তবে ম্যাচ জয়ে আর্জেন্টিনার চেয়ে এক ম্যাচ পিছিয়ে ফ্রান্স। গত ৩৬ বছর যাবৎ কাপ জেতার স্বপ্নে বিভোর আর্জেন্টিনা সব ধরনের পজিশনের সেরা ফুটবলার আছে দলে। মেসির শেষ ফুটবল ঘোষিত। এই কারনটা দলের শক্তিশালি মাত্রা যোগ করেছে। ছন্দ-বদ্ধ অবস্থায় আর্জেন্টিনা। একটা আকর্ষনীয় ফাইনাল আমাদের হাতছানি দিচ্ছে। জয়-পরাজয় দুটোই ফিফটি-ফিফটি।
ডা. মজিবুর রহমান বলেন, আমি মনে করি, কোয়ার্টার ফাইনালে বদলী হিসেবে নেমেই কাঁপন ধরিয়ে দেন ডাচদের ডিফেন্স লাইনে ।তার বডি ডজ,গতি আর পায়ের কাজ এখনও ভয়ংকর । সব ফুটবলপ্রেমীর নজর এখন রোববারের ফাইনালের দিকে ।ফ্রান্স ও আর্জেন্টিনার মহারণ দেখতে মুখিয়ে আছেন সবাই ।দুই দেশই দু’বার করে বিশ্বকাপ জিতেছে ।যে দলই জিতবে তাঁরাই তৃতীয় বারের জন্য বিশ্বজয়ীর তকমা পাবে ।কিন্তু এই লড়াইয়ের সমান্তরালে আরো একটা ডুয়েলের অপেক্ষায় প্রহর গুনছেন সবাই ।ওই লড়াই লিওনেল মেসি বনাম কিলিয়ান এমবাপ্পের ।
আবুল হাসানাত বাবুল বলেন, কে জিতবে আর কে হারবে তা আগাম বলা মুশকিল। তবে দুই দলই শক্তিশালী এবং সমানে সমান।সমর্থকদের দিক থেকে সারা বিশে^ই আর্জেন্টিনা এগিয়ে। তবে শেষ কথা হচ্ছে মাঠ। মাঠে যে ভালো খেলবে সেই ই শেষ হাসি হাসবে।
টক-শো’র এই আয়োজনে কারিগরি সহায়তা করেন সাংবাদিক রুবেল মজুমদার, সুফিয়ান রাসেল, আবদুর রব শাওন, জাহিদ হাসান ও মাহিন।