‘সাহিত্যের পুনর্জাগরণে নেতৃত্ব দিবে সমতট পড়ুয়া’

সমকাল থেকে চিরকালকে স্পর্শ করি
সমতট পড়ুয়া
প্রকাশ: ১ বছর আগে

 

আবু সুফিয়ান রাসেল।।
জানতে হলে পড়তে হবে শিরোনামে টক-শো অনুষ্ঠিত হয়েছে। বুধবার রাতে দৈনিক আমাদের কুমিল্লা ও জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল কুমিল্লার জমিনের যৌথ উদ্যোগে এ টক-শো অনুষ্ঠিত হয়। দৈনিক আমাদের কুমিল্লার ব্যবস্থাপনা সম্পাদক শাহাজাদা এমরানের সঞ্চালনায় মিডল্যান্ড হসপিটাল প্রাইভেট লিমিটেডের সৌজন্যে ১৬তম টক-শোতে অতিথি ছিলেন সমতট পড়ুয়া সভাপতি অভিষেক কর, সমতট পড়ুয়ার সাধারণ সম্পাদক মোঃ আতিকুজ্জামান ইমন ও সাংগঠনিক সম্পাদক সুপ্রিয়া রায়। কথোপকথনে অতিথিরা বলেন সাহিত্যের পুনর্জাগরণে নেতৃত্ব দিবে সমতট পড়ুয়া।

 

সমতট পড়ুয়া সভাপতি অভিষেক কর বলেন, চর্চাবোধের অভাব থাকলে কোন আন্দোলন টিকতে পারে না। মানুষিক চাহিদা জাগরণের আন্দোলন হলো সমতট পড়ুয়া। আমরা অনলাইন মেম্বার ছয় হাজারের বেশী। কার্যনির্বাহী কমিটিতে ১৯ জন সদস্য রয়েছেন। প্রতিমাসে দল ভিত্তিক প্রতিযোগীতা হয়।  আর সাহিত্যের কাজে নবীন প্রবীন সবার ভূমিকা থাকা দরকার। তাহলে সাহিত্য বিপ্লব সম্ভব। এ সময় নির্মলেন্দু গুণের কবিতা স্বাধীনতা শব্দটি কীভাবে আমাদের হলো কবিতা পাঠ করেন সমতট সভাপতি।  তরুণ প্রজন্ম যতোটা সক্রিয় হবে ,সাংস্কৃতিক কাজে যুক্ত হবে ,কুমিল্লা ততটা এগিয়ে যাবে। আমি চাই সমতট পড়ুয়া একটি সাহিত্যের পুনর্জাগরণ হবে। যা সারা দেশে ছড়িয়ে যাবে। সেই সাহিত্যের পুনর্জাগরণে নেতৃত্ব দিবে সমতট পড়ুয়া।

 

সমতট পড়ুয়ার সাধারণ সম্পাদক মো. আতিকুজ্জামান ইমন বলেন, সাহিত্যের মাঝে সকল সময়ের ভালো মন্দটা জানতে পারি। বর্তমান লেখক যারা আছেন তারাও সময়ের বার্তা দিয়ে যাচ্ছেন।  সমকাল থেকে চিরকালে স্পর্শ করার মানে হলো মৃত্যুর পরও অমর হয়ে থাকি। সাহিত্যের সাথে গানের একটি বন্ধন রয়েছে। এ সময় তিনি রবীন্দ্রনাথের একটি গান পরিবেশন করেন। কুমিল্লাতে সব কিছু আছে, এ বোধটুকু আমাদের মাঝে নেই। কুমিল্লাকে সাহিত্য সংস্কৃতির পাদপীঠ বলা হয়।

সাংগঠনিক সম্পাদক সুপ্রিয়া রায় বলেন, সংগঠনে নারী সমতা চাই। সমতট পড়ুয়া সব সময় নারী সমতা নিয়ে কাজ করে। প্রতিটি কমিটিতে নারীরা থাকেন। আমরা পুরুষ সদস্যদের সাথে বন্ধু হিসাবে কাজ করি। ভাই হিসাবে কাজ করি। এ সময় কুমিল্লার আঞ্চলিক ভাষায় একটি গান পরিবেশন করেন। সমতট পড়ুয়া একটি সাহিত্য সংগঠন। আমাদের অন্যতম কার্যক্রম হলো বই বিনিময়। আমরা শিক্ষার্থী সব বই কিনে পড়া সম্ভব হয় না। তাই আমাদের সংগ্রহ যে সকল বই আছে, তা আমাদের সদস্যদের মাঝে বই বিনিময় করে থাকি।

 

প্রসঙ্গত, ২০১৯ সালের পহেলা ডিসেম্বর যাত্রা শুরু করে পাঠকদের সংগঠন সমতট পড়ুয়া। সমকাল থেকে চিরকালকে স্পর্শ করি স্লোগানে এগিয়ে যাচ্ছে সংগঠন ও পাঠকরা।