হিলি দিয়ে আলু আমদানি, কমেছে দাম

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৬ মাস আগে

দেশে এই প্রথম ভারত থেকে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আলু আমদানি শুরু হয়েছে। বৃহস্পতিবার দুপুর ২টায় ভারত থেকে দুটি ট্রাক আলু নিয়ে হিলি স্থলবন্দরে প্রবেশ করে। ১৫০ ডলারে এলসি করে ভারত থেকে আমদানি করা হচ্ছে আলু। মেসার্স খান ট্রেডার্সের স্বত্বাধিকারী আবু হাসনাত রনি বিষয়টি নিশ্চিত করেছেন।

এদিকে আলু আমদানির খবরে দিনাজপুর ও হাকিমপুরের হিলিতে কমে গেছে দাম।

হিলি স্থলবন্দরের উদ্ভিদ সংগোনিরোধ অফিসের উপসহকারী কর্মকর্তা ইউসুফ আলী বলেন, এখন পর্যন্ত হিলি স্থলবন্দর দিয়ে ২৯ জন আমদানিকারক সাড়ে ১৮ হাজার টন আলু আমদানির অনুমতি পেয়েছেন।

ভারত থেকে আলু আমদানির খবরে দিনাজপুরের হিলিতে কমেছে দাম। কেজিপ্রতি ৫ থেকে ৬ টাকা কমেছে। বর্তমানে বড় জাতের আলু ৫ টাকা কমে বিক্রি হচ্ছে ৪৫ টাকা এবং ছোট জাতের আলু ৬ টাকা কমে বিক্রি হচ্ছে ৫০ টাকা দরে। আলু আমদানি হবে- এমন সংবাদে মোকামগুলোতে দাম কমেছে বলে ব্যবসায়ীরা জানান।

দাম কমাতে কিছুটা স্বস্তি ফিরেছে সাধারণ ক্রেতাদের মাঝে। বৃহস্পতিবার হিলি বাজার ঘুরে এ তথ্য পাওয়া যায়।

হিলি বাজারে আলু কিনতে আসা আমিরুল ইসলাম বলেন, বাজারে প্রায় সব জিনিসপত্রের দামই বেশি। কিছু দিন যাবত আলুর বাজার অস্থির ছিল। যার ফলে সরকার ভারত থেকে আলু আমদানি করছে। এ খবরে আলুর দাম কমেছে। সরকারকে ধন্যবাদ জানাই, কারণ আমদানি সিদ্ধান্তের ফলে দেশের বাজারে আলুর যে সিন্ডিকেট সেটি ভেঙে গেছে। এতে সাধারণ ক্রেতাদের অনেক সুবিধা হবে।

হিলি বাজারের আলু বিক্রেতা মনিরুল ইসলাম মনির বলেন, ভারত থেকে আলু আমদানি হবে সেই খবরে মোকামগুলোতে আলুর দাম কমেছে। আমরা কম দামে কিনে কম দামে বিক্রি করছি। আলু আমদানি হলে আরও দাম অনেকটাই কমে যাবে।