এসএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৩ মাস আগে

* কুমিল্লা বোর্ডে এবার মোট পরীক্ষার্থী ১ লাখ ৮০ হাজার ৫২৭ জন
* এবার ছাত্রের চেয়ে ছাত্রী পরীক্ষার্থী বেশি
* গত বছরের তুলনায় এবার ৫০ হাজার ৪৭৩ জন পরীক্ষার্থী কম
* বিদেশ যাওয়া ও চাকুরি খোঁজাকে পরীক্ষার্থী কমার কারণ বললেন পরীক্ষা নিয়ন্ত্রক

সারাদেশের ন্যায় কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে আজ বৃহস্পতিবার শুরু হতে চলেছে এসএসসি পরীক্ষা। বোর্ডের ৬ জেলায় এসএসসি এবার মোট পরীক্ষায় অংশগ্রহণ করছেন ১ লাখ ৮০ হাজার ৫২৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্রীর সংখ্যা ১লাখ ৫ হাজার ৫৪৬ জন ও ছাত্রের সংখ্যা ৭৪,৯৮১ জন। যা গত বছরের তুলনায় এবার ৫০ হাজার ৪৭৩ জন পরীক্ষার্থী কম। ২০২৩ সালে এসএসসি পরীক্ষার্থী ছিল ২ লাখ ৩১ হাজার ।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ও স্কুল প্রধানরা বলছেন, মেয়ে শিক্ষার্থীদের সংখ্যা আগের চেয়ে এখন অনেক বেশি। আর ছেলেরা অর্থ উপার্জনের দিকে ঝুঁকছে বলে ছেলের সংখ্যা ঝরে পড়ার হার একটু বেশি।
কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানায়, আজ বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) সারাদেশে একযোগে শুরু হবে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও সমমান পরীক্ষা। কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীনে ৬ জেলায় এবার মোট ২৭৩ কেন্দ্রে পরীক্ষা নেয়া হবে। এর মধ্যে জেলাওয়ারী শিক্ষার্থীর সংখ্যা ৬২,৪৬৯ জন কুমিল্লা, ফেনীতে ১৭,২৯৮ জন, নোয়াখালীতে ৩১,৮৫৫, চাঁদপুরে ২৭,৪৬৩ জন, ব্রাহ্মণবাড়িয়াতে ২৫,১৫০ জন ও লক্ষ্মীপুর জেলার ১৬,২৯২ জন।
কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্র জানায়, এবার ছেলে শিক্ষার্থীদের চেয়ে মেয়ে শিক্ষার্থীর সংখ্যা বেশি। যদিও বোর্ড কর্তৃপক্ষ বলছে- অনিয়মিত পরীক্ষার্থী না থাকায় কমে এসেছে মোট পরীক্ষার্থীর সংখ্যা।
কিছু অভিভাবক বলছেন, পরীক্ষার সময় দেখা যাবে অনেক শিক্ষার্থী অনুপস্থিত থাকবে। কারন এখন এলাকায়-এলাকায় কিশোর গ্যাংয়ের সাথে জড়িয়েছে অধিকাংশই নবম-দশম শ্রেণির শিক্ষার্থীরা।তাদের অনেকে এখন জেলে রয়েছে। পাশাপাশি অনেক মেয়ে শিক্ষার্থী প্রেম ঘঠিত কারনে আত্মহত্যাও করেছে। তাই পরীক্ষার্থীর সংখ্যা বেশী হবেনা।
কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আসাদুজ্জামান জানান, পরীক্ষার জন্য ফরম পূরণ না করা শিক্ষার্থীদের মধ্যে সবাই শিক্ষা জীবন থেকে ঝরে পড়েছে ,এমন নয়, এর মধ্যে এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তরিত শিক্ষার্থীও রয়েছে। এছাড়া শুধু বাল্যবিয়ের কারণে শিক্ষার্থীরা ঝরে পড়ছে বিষয়টা সরাসরি এমন নয়। তবে বিদেশ চলে যাওয়ার একটা প্রবণতা, কিংবা দেশের মধ্যেই চাকরির খোঁজ করার আগ্রহ তৈরি হওয়ায় এমন হয়েছে।
কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো. নিজামুল করিম বলেন, এবার পরীক্ষার জন্য আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন। পরীক্ষার্থীদের যাতে কোন অসুবিধে না হয় তার জন্য প্রশাসন আমাদের সহযোগিতা করবে। আর কোন পরীক্ষার্থী অসুস্থ হলে তাদের সকল ধরনের চিকিৎসার জন্য মেডিকেল টিম সহযোগিতা করবে। আর সকল শিক্ষার্থীদের প্রতি রইলো শুভ কামনা।