কুমিল্লা শিক্ষা বোর্ডে পাশের হার ৭৫.৩৯ :৫ বছরের মধ্যে সর্ব নিম্ম ফলাফল

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৫ মাস আগে

এবার পাশ ও জিপিএ ৫ কমেছে
পাশ ও জিপিএ ৫ এ ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে
এবারো কুমিল্লা বোর্ডে বিজ্ঞান বিভাগ এগিয়ে
শত ভাগ পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যাও কমছে
এবার শূণ্য পাশ করা প্রতিষ্ঠানে সংখ্যা কমছে
কুমিল্লা বোর্ডে এবার শীর্ষে চাঁদপুর জেলা

কুমিল্লা শিক্ষা বোর্ডে এবারের এইচ এস সি পরীক্ষায় পাশের হার ৭৫.৩৯ ভাগ। যা গত বছরের তুলনায় ১৫.৩৩ ভাগ কম। ২০২২ সালে এ বোর্ডে পাশের হার ছিল ৯০.৭২ ভাগ। গত ৫ বছরের মত এবারো এ বোর্ডে ছেলেদের চেয়ে মেয়েরা ভালো ফলাফল করেছে। এবার পাশের হারের সাথে জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যাও কমেছে এবং উভয়টাতেই ভালো করেছে মেয়েরা। এবার এ বোর্ডে জিপিএ ৫ পেয়েছে ৫ হাজার ৬৫৫ জন। আর গেল বার পেয়েছে ১৪ হাজার ৯৯১জন। ২০১৯ সাল থেকে এবার পর্যন্ত গত ৫ বছরে এইচ এস সি পরীক্ষায় এবারই সর্বনিম্ম ফলাফল করল কুমিল্লা শিক্ষা বোর্ড।
রোববার বিকেলে কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মো. আছাদুজ্জামান শিক্ষা বোর্ড মিলনায়তনে এক প্রেস ব্রিফিংয়ে এ ফলাল ঘোষনা করেন।
কুমিল্লা শিক্ষা বোর্ড সূত্রে জানা যায়, বোর্ডের অধীন ৬ জেলার ৪২৮টি উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠানের মধ্যে এবার মোট পরীক্ষা দিয়েছে ১ লক্ষ ১০ হাজার ৫৮০ জন। আর পাশ করেছে ৮৩ হাজার ৩৭০ জন। পাশের শতকরা হার ৭৫.৩৯ ভাগ। এবারও ছাত্রদের চেয়ে ছাত্রীরা ভালো ফলাফল করেছে। এবার মোট ছাত্র পরীক্ষা দিয়েছে ৪৬ হাজার ৯৪১ জন আর পাশ করেছে ৩৪ হাজার ১৭৭ জন। পাশের হার ৭২.৮১ ভাগ। অপর দিকে, ছাত্রী পরীক্ষা দিয়েছে ৬৩ হাজার ৬৩৯ জন। আর পাশ করেছে ৪৯ হাজার ১৯৩ জন। পাশের হার ৭৭.৩০ ভাগ।
এবার কুমিল্লা শিক্ষা বোর্ডে মোট জিপিএ ৫ পেয়েছে ৫ হাজার ৬৫৫ জন। ২০২২ সালে এ সংখ্যা ছিল ১৪ হাজার ৯৯১ জন।
চলতি বছর কুমিল্লা বোর্ডে জিপিএ ৫ প্রাপ্ত ছাত্রের সংখ্যা ২ হাজার ১৩২জন আর ছাত্রীর সংখ্যা হলো ৩ হাজার ৫২৩জন। ২০২২ সালে এ সংখ্যা ছিল যথাক্রমে ৫ হাজার ৬৮৪ আর ৯ হাজার ৩০৭ জনে।
বোর্ড জানায় , কুমিল্লা বোর্ডে এইচ এস সি পরীক্ষায় ২০১৯ সালে পাশের হার ছিল ৭৭.৭৪ ভাগ,২০২২ সালে ছিল ১০০ ভাগ, ২০২১ সালে ছিল ৯৭.৪৯ ভাগ আর ২০২২ সালে ছিল ৯০.৭২ ভাগ।
কুমিল্লা শিক্ষা এবার ছেলেদের চেয়ে মেয়েরা পাশের পাশাপাশি জিপিএ ৫ এ ও এগিয়ে রয়েছে। এবার মোট জিপিএ ৫ পেয়েছে ৫হাজার ৬৫৫জন। এর মধ্যে ছেলেরা পেয়েছে ২ হাজার ১৩২ জন আর মেয়েরা পেয়েছে ৩ হাজার ৫২৩ জন।

এবারো কুমিল্লা বোর্ডে বিজ্ঞান বিভাগ এগিয়ে
ব্যুরো চীফ,কুমিল্লা।।
বরাবরের মত এবারো তিন বিভাগের মধ্যে কুমিল্লা শিক্ষা বোর্ডে বিজ্ঞান বিভাগ এগিয়ে রয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে বানিজ্য বিভাগ এবং তৃতীয় অবস্থানে আছে মানবিক বিভাগ।
বিভাগওয়ারী ফলাফল হলো, এ বোর্ডে এবার বিজ্ঞান বিভাগ থেকে মোট পরীক্ষা দিয়েছে ২৫ হাজার ৪২৯ জন। এর মধ্যে ছাত্র ১১ হাজার ৭৩১ জন , ছাত্রী ১৩ হাজার ৬৯৮ জন। ছাত্র পাশ করেছে ১০ হাজার ৬০৯ জন। পাশের হার ৯০.৪৪ ভাগ। আর ছাত্রী পাশ করেছে ১২ হাজার ৬০৪ জন। পাশের হার ৯২.০১ ভাগ।

মানবিক বিভাগ থেকে মোট পরীক্ষা দিয়েছে ৫১ হাজার ৩৯৬ জন। এর মধ্যে ছাত্র ১৬ হাজার ৯১৩ জন , ছাত্রী ৩৪ হাজার ৪৮৩ জন। ছাত্র পাশ করেছে ১০ হাজার ৯৪৩ জন। পাশের হার ৬৪.৭০ ভাগ। আর ছাত্রী পাশ করেছে ২৪ হাজার ৯২২ জন। পাশের হার ৭২.২৭ ভাগ।
বানিজ্য বিভাগ থেকে মোট পরীক্ষা দিয়েছে ৩৩ হাজার ৭৫৫ জন। এর মধ্যে ছাত্র ১৮ হাজার ২৯৭ জন , ছাত্রী ১৫ হাজার ৪৫৮ জন। ছাত্র পাশ করেছে ১২ হাজার ৬২৫ জন। পাশের হার ৬৯.০০ ভাগ। আর ছাত্রী পাশ করেছে ১৫ হাজার ৬৬৭ জন। পাশের হার ৭৫.৪৮ ভাগ

শত ভাগ পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যাও কমছে
ব্যুরো চীফ,কুমিল্লা।।
কুমিল্লা শিক্ষা বোর্ডে গত ৫ বছরের তুলনায় এবার শতভাগ পাশ করা প্রতিষ্ঠানের সংখ্যাও কমেছে। এবার এ বোর্ডে ৬ জেলার ৪২৮টি শিক্ষাপ্রতিষ্ঠান পরীক্ষা দিয়ে শতভাগ পাশ করেছে মাত্র ১৭টি প্রতিষ্ঠান।
এর আগে ২০১৯ সালে এ বোর্ডে শতভাগ পাশ করা প্রতিষ্ঠান ছিল ৩০টি, ২০২০ সালে ছিল ৩৯৫টি, ২০২১ সালে ছিল ৯৭টি আর গেলবার অর্থাৎ ২০২২ সালে ছিল ৩৭টি।

এবার শূণ্য পাশ করা প্রতিষ্ঠানে সংখ্যা কমছে
ব্যুরো চীফ,কুমিল্লা।।
কুমিল্লা শিক্ষা বোর্ডে এবার এইচ এস সি পরীক্ষায় অংশ নিয়ে একজন পরীক্ষার্থীও পাশ করেনি এমন শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা মাত্র ১টি। এটি হলো ফেনী মহিলা কলেজ। এর আগে ২০২২ সালে একজনও পাশ করেনি এমন কলেজ ছিল ৫টি। ২০১৯ সালে ছিল ৩টি। ২০২০ ও ২০২১ সালে শূণ্য পাশ করা প্রতিষ্ঠান ছিল না এ বোর্ডে।

কুমিল্লা বোর্ডে এবার শীর্ষে চাঁদপুর জেলা
কুমিল্লা শিক্ষা বোর্ডের অধীন ৬টি জেলার মধ্যে এবার এইচ এসসি পরীক্ষার ফলাফলে শীর্ষে অবস্থান করছে চাঁদপুর জেলা। এ জেলা থেকে মোট পাশের হার ৮৪.৬৫০। দ্বিতীয় রয়েছে কুমিল্লা জেলা। অন্য জেলা গুলো হলো, ব্রাহ্মনবাড়িয়া, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর।