কুমিল্লায় বৃষ্টির জন্য নামাজ, মাঠ জুড়ে কান্নার রোল

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

তীব্র তাপদাহে জ্বলছে দেশ। তাই রহমতের বৃষ্টির জন্য কুমিল্লায় বিশেষ নামাজ (সালাতুল ইস্তেখারা) আদায় করেছেন এলাকাবাসী। কুমিল্লা ওলামায়ে ক্বেরামের উদ্যোগে মঙ্গলবার (১৮ এপ্রিল) সকাল সোয়া দশটায় নগরীর রেইসকোর্স এলাকার একটি মাঠে ওই সালাতের আয়োজন করা হয়। বিশেষ এই নামাজ ও মোনাজাত পরিচালনা করেন, মুফতি ছামসুল ইসলাম জ্বিলানী।

জানা গেছে, ওই বিশেষ নামাজে শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সের কয়েকশ মুসল্লীরা অংশগ্রহণ করেন।

নামাজ শেষে সৃষ্টিকর্তার কাছে মানবকূল ও প্রাণীকুলের জন্য তাপদাহ কমিয়ে রহমতের বৃষ্টি কামনা করেন মুসল্লীরা। মোনাজাতে মুসল্লীরা মহান আল্লাহর দরবারে ক্ষমা প্রার্থনাসহ কান্নায় ভেঙ্গে পড়েন। মুসল্লীরাদের কান্নায় মাঠ জুড়ে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি হয়।

নামাজের আগে সংক্ষিপ্ত বক্তব্যে মাওলানা মুফতি ছামসুল ইসলাম জ্বিলানী বলেন, পৃথিবীতে তাপদাহ ও অনাবৃষ্টির অন্যতম কারণ দুনিয়ার জমিনে পাপাচার বৃদ্ধি পাওয়া। যাকাত প্রদানে অনীহা ও পরিপূর্ণ ও সঠিকভাবে যাকাত না দেয়া। রাসুল্লাহ (সা.) এর উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, মানুষ যখন যাকাত দিতে অনিহা প্রকাশ করে, যাকাত দেয়া বন্ধ করে দেয় তখন আল্লাহর পক্ষ থেকে রহমতের বৃৃষ্টিনামা বন্ধ হয়ে যায়। যদি চতুষ্পদ প্রাণীগুলো না থাকতো, যদি চতুষ্পদ জন্তুর প্রতি আল্লাহর মায়া না থাকতো তাহলে আল্লাহতালা চূড়ান্তভাবে বৃষ্টি বন্ধ করে দিতেন। চতুষ্পদ জন্তুগুলো কষ্ট পায় সেজন্য আল্লাহতায়ালা মাঝে মাঝে বৃষ্টি দেন।