দেবিদ্বারে কাজী সাফিয়া সুলাইমান এতিমখানার ১০ হাফেজকে পাগড়ী প্রদান

এন এ মুরাদ ।।
প্রকাশ: ৪ মাস আগে

কুমিল্লার দেবিদ্বারে কাজী সাফিয়া সুলাইমান হাফিজিয়া মাদ্রাসা ও এতিমখানার ১০ জন হাফেজকে পাগড়ী পড়িয়েছেন মাওলানা আনিছুর রহমান আশ্রাফী। শনিবার রাত্র ৯ টায় রসুলপুর ইউনিয়নের গোপালনগর কেন্দ্রীয় কবরস্থান সংলগ্ন মাদ্রাসার ৫ম ইসলামী মহা-সম্মেলনে এ পাগড়ী পড়ানো হয়।
অত্র মাদ্রসার সভাপতি হা হাজী আব্দুস ছামাদ মাষ্টারের সভাপতিত্বে ও মাদ্রাসার মুহ্তামিম হাফেজ কারী আবু হানিফের সঞ্চালনায় এতে প্রধান বক্তা হিসেবে আলোচনা করেন বিশিষ্ট ইসলামী চিন্তাবীদ হযরত মাওলানা আনিছুর রহমান আশ্রাফী।
তিনি বলেন, “ গোপালনগরের এই দ্বীনি প্রতিষ্ঠান থেকে যেই কোরআনের পাখিদের আজ পাগড়ী পড়ানো হলো আল্লাহর জমিনে কোরআনের হেফাজত তারাই করবে। দেশের সর্বত্র মাদ্রাসা , মসজিদ , এতিমখানা ও কাওমী মাদ্রাসাগুলো আছে বলেই মানুষ কিছুটা ভালো আছে। তাই আপনাদের সন্তানদের দ্বীনি শিক্ষায় শিক্ষিত করুন ”।
এসময় অন্যানের মধ্যে আলোচনা করেন, আল্লামা মুফতি আঃ হালীম, শায়খুল হাদীস ও শিক্ষা সচিব , জামিয়া দারুল আরকান আল ইসলামীয়া বি-বাড়ীয়া। মুফতী আশরাফুল আলম ওবায়দী খতিব, দেবিদ্বার কেন্দ্রীয় জামে মসজিদ।
মাদ্রাসার প্রতিষ্ঠতা কাজী মোঃ বশিরুল আলম (ফুলমিয়া) জানান , চল্লিশ শতক জায়গার উপর ২০১৮ সালে পিতা-মাতার নামে মাদ্রাসাটি প্রতিষ্ঠা করা হয়েছে। এরপর থেকে ৫ ভাইয়ের আয়ের একটা অংশ দিয়ে মাদ্রাসাটি পরিচালিত হয়ে আসছে। মাদ্রাসায় ৮০ জন ছাত্র। বর্তমানে একজন মুহতামীমসহ ৫জন শিক্ষকমন্ডলী দ্বারা মাদ্রাসার শিক্ষাক্রম চলছে। নূরানী থেকে হিফজ বিভাগ পর্যন্ত আবাসিক ও অনাবাসিক কার্যক্রম চালু আছে। এই প্রথম ১০ জন কোরআনে হাফেজকে পাগড়ী প্রদান করা হয়েছে এবং প্রত্যেক হাফেজকে ৫ হাজার টাকা করে ৫০ হাজার টাকা নগত অর্থ পুরস্কার দেওয়া হয়েছে। এছাড়াও মাদ্রাসার ৪ জন শিক্ষককে ২০ হাজার টাকা ও দুইজন বাবুর্চিকে ১০ হাজার টাকা পুরস্কার দেওয়া হয়েছে। হেফজ্ সমাপনি অনুষ্ঠানে পাগড়ী ও পুরুস্কার পেয়ে ছাত্র-শিক্ষক সবাই আনন্দিত।