নাঙ্গলকোটে মালবাহী ট্রেনকে ধাক্কা দিয়ে উল্টে গেছে যাত্রীবাহী ট্রেন, ইঞ্জিন জমিতে : ৬ বগি লাইনচ্যুত,আহত ৪০

# হতাহত হওয়ার আশঙ্কা
স্টাফ রিপোর্টার
প্রকাশ: ১ বছর আগে

রোববার সন্ধ্যায় কুমিল্লার নাঙ্গলকোটের হাসানপুর রেলওয়ে স্টেশনে দাঁড়িয়ে থাকা একটি মালবাহী ট্রেনকে প্রায় ৮০ কিলোমিটার বেগে পেছন থেকে ধাক্কা দিয়ে উল্টে যায় চট্রগ্রাম থেকে আসা ঢাকাগামী সোনার বাংলা এক্সপ্রেস ট্রেন। এতে যাত্রীবাহী ট্রেনের ৬টি বগি লাইনচ্যুত হয়ে প্রায় ৪০ জন আহত হয়। এ দুর্ঘটনায় আরো হতাহতের আশঙ্কা করছেন রেলসংশ্লিষ্ট ব্যক্তিরা। বন্ধ রয়েছে ঢাকা-চট্টগ্রাম ট্রেন চলাচল। আহতদের স্থানীয় ও কুমিল্লা মেডিকেল হাসপাতালে নেয়া হচ্ছে চিকিৎসার জন্য। রবিবার (১৬ এপ্রিল) সন্ধ্যা পৌনে ৭টার দিকে এ দুর্ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন লাকসাম রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার মো. শাহাবুদ্দিন ও নাঙ্গলকোট স্টেশন মাস্টার জসিম উদ্দিন। দুর্ঘটনার পর ঢাকা ও চাঁদপুর অভিমুখী ট্রেন চলাচল বন্ধ রয়েছে।
লাকসাম রেলওয়ে জংশনের স্টেশন মাস্টার মো. শাহাবুদ্দিন বলেন, নাঙ্গলকোটের হাসানপুর স্টেশনে মালবাহী একটি ট্রেন দাঁড়িয়ে ছিল। এ সময় চট্টগ্রাম থেকে ঢাকাগামী সোনার বাংলা এক্সপ্রেস পেছন থেকে মালবাহী ট্রেনকে ধাক্কা দেয়। এতে যাত্রীবাহী ট্রেনের ছয়টি বগি লাইনচ্যুত হয়।
নাঙ্গলকোট উপজেলা নির্বাহী কর্মকর্তা রায়হান মেহবুব বলেন, ‘মালবাহী ট্রেনটি ঢাকার দিকে যাচ্ছিল। হাসানপুর স্টেশনের রেলক্রসিংয়ে এসে মালবাহী ট্রেনটির দাঁড়ানোর কথা ছিল। কিন্তু চট্টগ্রাম থেকে আসা সোনার বাংলা এক্সপ্রেস একই লাইনে এসে পেছন থেকে মালবাহী ট্রেনকে ধাক্কা দিয়ে উল্টে যায়। আমরা ঘটনাস্থলে আছি। আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। কতজন আহত হয়েছেন, তা নিশ্চিত হওয়া যায়নি। পরে বিস্তারিত জানাবো।’
দুর্ঘটনার বিষয়ে রেল সেবার সঙ্গে সংযুক্ত সাবেক অতিরিক্ত সচিব মাহবুব কবির মিলন জানান, চট্টগ্রাম ঢাকা সোনারবাংলা ৭৮৭ ট্রেন হাসানপুর স্টেশন দাঁড়িয়ে থাকা একটি মালবাহী ট্রেনকে প্রায় ৮০ কিলোমিটার বেগে পেছন থেকে ধাক্কা দেয়। এতে মারাত্মক দুর্ঘটনায় পড়ে ট্রেন দুটি। ইঞ্জিন এবং পরের কয়েকটি বগি মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। অনেক মানুষ হতাহত হয়ে থাকতে পারেন। ইঞ্জিন চলে গেছে জমিতে। ঢাকা-চট্টগ্রাম রেল যোগাযোগ বন্ধ রয়েছে।