পুলিশের ওপর হামলা করে ছিনতাই করা আসামির আদালতে আত্মসমর্পণ!

স্টাফ রিপোর্টার
প্রকাশ: ৮ মাস আগে

কুমিল্লার চৌদ্দগ্রামে পুলিশের ওপর হামলা করে ছিনতাই করা আসামি কাজী এমদাদ আদালতে আত্মসমর্পণ করেছে। রবিবার (২০ আগস্ট) দুপুরে কুমিল্লার আমলি আদালত-৫ এর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিশাত জাহান চৌধুরীর আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন তিনি। পরে জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে প্রেরণ করে আদালত। তবে রবিবার এ সংবাদ লেখার আগ পর্যন্ত (বিকেল সাড়ে ৫টা)পুলিশের ওপর হামলা করে আসামি ছিনতাইয়ের ঘটনায় কোন মামলা দায়ের করা হয়নি।
জানা গেছে, গত বছর সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) মানহানিকর ও কুরুচিপূর্ণ আচরণ করায় ডিজিটাল নিরাপত্তা ও নির্বাচনের সময় প্রচার গাড়িতে হামলা ও ভাঙচুরের ঘটনায় কনকাপৈত ইউনিয়ন চেয়ারম্যান জাফর ইকবাল বাদী হয়ে চারজনকে আসামি করে ডিজিটাল নিরাপত্তা আইনে ও ভাঙচুরের ঘটনায় পৃথক দুইটি মামলা করেন। দুই মামলায় আসামি কাজী এমদাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ছিল। এসময় তিনি দীর্ঘদিন পালাতক ছিলেন। গত বুধবার (১৬ আগস্ট) বিকালে কাজী এমদাদ কানকাপৈত ইউনিয়নের চন্দ্রপুর গ্রামে অবস্থান করছিলেন। এই সংবাদের থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) আজিম উদ্দিনের নেতৃত্বে একদল পুলিশ অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করে। পরে তাকে চৌদ্দগ্রাম থানায় নিয়ে আসার সময় কনকাপৈত ইউনিয়নের করপাটি এলাকায় পৌঁছালে তার অনুসারীরা পুলিশের ওপর হামলা চালিয়ে তাকে ছিনিয়ে নেয়।
এঘটনায় আহত হয়েছিলেন চৌদ্দগ্রাম থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) আজিম উদ্দিন ও জাকির হোসেন, কনস্টেবল আবু ছিদ্দিক ও সিএনজি চালিত অটোরিকশার চালক সাইফুল ইসলাম।
এঘটনার পর চারদিন তিনি পলাতক থেকে রবিবার কুমিল্লার আমলি আদালত-৫ এর সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিশাত জাহান চৌধুরী আদালতে আত্মসমর্পণ করে জামিনের আবেদন করে। আদালত তার জামিন নামঞ্জুর করে জেল হাজতে প্রেরণ করে।
মামলার বাদি পক্ষের (ডিজিটাল নিরাপত্তা ও নির্বাচনের সময় প্রচার গাড়িতে হামলা ও ভাঙচুরের মামলার) আইনজীবী খোরশেদ আলম বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের মামলাটি গ্রেফতারি পরোয়ানা দেয়ার পর চট্টগ্রামের সাইবার ট্রাইব্যুনালে প্রেরণ করা হয়েছে। নির্বাচনের সময়ের ভাঙচুরের মামলায় তাকে আজ জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানো হয়েছে। তার কারাগারে যাওয়ার সঙ্গে পুলিশের ওপর হামলার ঘটনার কোন সম্পর্ক নেই।
পুলিশের ওপর হামলার ঘটনায় এখনও কোন মামলা দায়ের করা হয়নি। তবে, এমদাদ আদালতে আত্মসমার্পণ করেছে বলে জানিয়েছেন চৌদ্দগ্রাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শুভ রঞ্জন চাকমা।