কুমিল্লার চার উপজেলায় ৩৮ জনের মনোনয়ন বৈধ, বাতিল দুইজনের

আব্দুর রহমান ।।
প্রকাশ: ২ সপ্তাহ আগে

প্রথম ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে কুমিল্লার চারটি উপজেলার ৪০ জন প্রার্থীর মধ্যে যাচাই-বাছাইয়ে বাদ পড়েছেন দুইজন ভাইস চেয়ারম্যান প্রার্থী। বুধবার সকালে জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে এ যাচাই-বাছাই অনুষ্ঠিত হয়।
প্রথম ধাপে আগামী ৮ মে জেলার নাঙ্গলকোট, মেঘনা, লাকসাম ও মনোহরগঞ্জ উপজেলার উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২২ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন এবং ২৩ এপ্রিল প্রতীক বরাদ্দ। এবার দলীয় প্রতীক না থাকায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে উপজেলা নির্বাচনে অংশ নিচ্ছে আওয়ামী লীগ বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের নেতারা। জেলার নাঙ্গলকোট ও মেঘনা উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন বিএনপির দুই নেতা।
বুধবার (১৭ এপ্রিল) যাচাই-বাছাইয়ে মনোনয়ন বাতিল হওয়া দুই প্রার্থী হলেন; জেলার লাকসাম উপজেলার ভাইস চেয়ারম্যান প্রার্থী উপজেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক মো.আলমগীর হোসেন এবং নাঙ্গলকোট উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী রায়কোট উত্তর ইউনিয়ন পরিষদ সংরক্ষিত মহিলা সদস্য সালেহা বেগম পলি।
কুমিল্লা জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মো. মুনির হোসেন খান জানান, যাচাই-বাছাইয়ে দুই জন ভাইস চেয়ারম্যান প্রার্থী বাদ পড়েছেন। এর মধ্যে একজন নারী ও একজন পুরুষ। তারা নির্ধারিত সময়ের মধ্যে প্রার্থিতা ফিরে পেতে আবেদন করতে পারেন।
কুমিল্লা সিনিয়র নির্বাচন কাযালয় সূত্রে জানা যায়, মনোনয়নপত্র দাখিলের শেষদিনে গত ১৫ এপ্রিল লাকসাম উপজেলা পরিষদ নির্বাচনে ৭ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে তিনজন। এরা হলেন বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ইউনুছ ভুঁইয়া, উপজেলা সেচ্ছাসেবকলীগের সহ-সভাপতি শম্বু সাহা ও উপজেলা জাসদ সভাপতি বিকাশ চন্দ্র সাহা। ভাইস চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান ভাইস চেয়ারম্যান মহব্বত আলী এবং যাচাই-বাছাইয়ে বাতিল হওয়া উপজেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক মো. আলমগীর হোসেন মনোনয়ন দাখিল করেন। এছাড়া মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান পড়শী সাহা ও মিতা সাহা মনোনয়নপত্র দাখিল করেছেন।
জেলার মনোহরগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৭ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। চেয়ারম্যান পদে উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো.আবদুল মান্নান চৌধুরী, বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. জাকির হোসেন এবং বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান মোসা. আফরোজা কুসুম মনোনয়নপত্র দাখিল করেন। ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সদস্য মো. আমিরুল ইসলাম এবং মো. মনিরুজ্জামান নামে এক ব্যক্তি মনোনয়ন জমা দেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে শিরিন আক্তার ও বিলকিছ আক্তার মনোনয়নপত্র দাখিল করেন।
নাঙ্গলকোটে চেয়ারম্যান পদে তিনজন, ভাইস চেয়ারম্যান পদে চারজন ও সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে পাঁচজন মনোনয়নপত্র দাখিল করেছেন। নাঙ্গলকোট উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মনোনয়নপত্র দাখিল করেছেন বর্তমান উপজেলা ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সাবেক সাধারণ সম্পাদক আবু ইউসুফ ভূঁইয়া, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢালুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাজমুল হাসান ভূঁইয়া বাছির, সাবেক উপজেলা ছাত্রদলের সভাপতি ও বিএনপি নেতা মাজহারুল ইসলাম ছুপু। ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীরা হলেন- উপজেলা ছাত্রলীগ সাবেক সভাপতি আব্দুর রাজ্জাক সুমন, উপজেলা যুবলীগের সদস্য সচিব তৌহিদুর রহমান মজুমদার, উপজেলা আওয়ামী লীগ নেতা তৌহিদুর রহমান এবং সোহাগ হোসেন। সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদের প্রার্থীরা হলেন বর্তমান ভাইস চেয়ারম্যান কুলছুম আক্তার, কুমিল্লা দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগ সদস্য হাজেরা বেগম হীরা, তাহরিনা আক্তার তারিন, নার্গিস আক্তার এবং বাতিল হওয়া রায়কোট উত্তর ইউনিয়ন পরিষদ সংরক্ষিত মহিলা সদস্য সালেহা বেগম পলি।
জেলার মেঘনা উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান পদে ১৪ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এদের মধ্যে চেয়ারম্যান পদে পাঁচজন। এরা হলেন, বর্তমান চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো.সাইফুলাহ মিয়া রতন শিকদার, কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো.নাসির উদ্দিন, উপজেলার সাবেক চেয়ারম্যান, কুমিল্লা উত্তর জেলা আওয়ামীলীগের বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মো. আব্দুস সালাম, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মো.তাজুল ইসলাম তাজ ও মেঘনা উপজেলা বিএনপির আহবায়ক মো. রমিজ উদ্দিন। উপজেলা ভাইস-চেয়ারম্যান পদে মো. রবিন মিয়া, আবুল কালাম মিলন সরকার, মোহাম্মদ আকিল মাহমুদ, মো. খলিলুর রহমান। সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে দিলারা শিরিন, নাসরিন আক্তার , হালিমা আক্তার ও মুক্তা আক্তার।
প্রার্থীতা প্রসঙ্গে মেঘনা উপজেলা বিএনপির আহবায়ক মো. রমিজ উদ্দিন বলেন, মেঘনা উপজেলাটি বিএনপি অধ্যুষিত এলাকা। স্থানীয় ও দলীয় নেতাকর্মীদের ইচ্ছায় আমি নির্বাচন করছি। এ উপজেলায় আওয়ামী লীগের একাধিক প্রার্থী রয়েছে। আমি বিএনপির একক প্রার্থী আশা করি আমি জয়ী হবো।
এদিকে, নাঙ্গলকোটে চেয়ারম্যান পদে প্রার্থী হওয়া বিএনপি নেতা মো. মাজহারুল ইসলাম ছুপু উপজেলার মক্রবপুর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান। তিনি কুমিল্লা-১০ আসনের সাবেক সংসদ সদস্য আবদুল গফুর ভূঁইয়ার অনুসারী।
নির্বাচনের বিষয়ে জানতে চাইলে মাজহারুল ইসলাম ছুপু বলেন, বর্তমানে দলে আমার কোনো পদবি নেই। আমি নির্বাচন করব; সেজন্য মনোনয়ন ফরম জমা দিয়েছি। আশা করছি মানুষের ভোটে বিজয়ী হবো।